ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্লাস্টিকের প্রতি আমাদের আসক্তি ভাঙতে হবে: জাতিসংঘ মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জুন ৫, ২০২৩
প্লাস্টিকের প্রতি আমাদের আসক্তি ভাঙতে হবে: জাতিসংঘ মহাসচিব জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

ঢাকা: প্লাস্টিকের প্রতি আসক্তি ভাঙার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘ মহাসচিব বলেন, এ বছরের বিশ্ব পরিবেশ দিবসে প্লাস্টিক দূষণ রোধের আহ্বান করা হচ্ছে। প্রতি বছর বিশ্বব্যাপী ৪০ কোটি টন প্লাস্টিক উৎপাদিত হয়, যার এক তৃতীয়াংশ মাত্র একবার ব্যবহৃত হয়। প্রতিদিন আবর্জনাবাহী ২ হাজারের বেশি ট্রাকের সমপরিমাণ প্লাস্টিক আমাদের সমুদ্র, নদী ও হ্রদে ফেলা হয়। এর পরিণতি অত্যন্ত বিপর্যয়কর।

আমরা যে খাবার খাই, পানি পান করি এবং যে বায়ুতে শ্বাস নেই- প্লাস্টিকের কণাগুলো তাতে মিশে যায়। প্লাস্টিক তৈরি হয় জীবাশ্ম জ্বালানি থেকে। আমরা যত বেশি প্লাস্টিক উৎপাদন করি, তত বেশি জীবাশ্ম জ্বালানি পোড়াই এবং জলবায়ু সংকটকে আরও মারাত্মক করে তুলি।

তবে এর সমাধান আমাদের হাতে আছে।

প্লাস্টিক দূষণ রোধে বিশ্ব সম্প্রদায় গত বছর আইনি বাধ্যবাধকতামূলক একটি চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছে। এটি প্রতিশ্রুতিমূলক প্রথম পদক্ষেপ। তবে এ ব্যাপারে আমাদের সম্মিলিত প্রয়াস দরকার।

জাতিসংঘ পরিবেশ বিষয়ক প্রোগ্রামের নতুন এক প্রতিবেদনে দেখা গেছে, আমরা ২০৪০ সালের মধ্যে প্লাস্টিক দূষণ ৮০ শতাংশ কমাতে পারব, যদি আমরা এখনই এর পুনঃব্যবহার, পুনঃপ্রক্রিয়াজাত, পুনরায় ব্যবহার উপযোগী করা এবং বিকল্প উপাদান ব্যবহারের মাধ্যমে প্লাস্টিক থেকে সরে আসার পদক্ষেপ নেই।

প্লাস্টিকের প্রতি আমাদের আসক্তি ভাঙতে, শূন্য বর্জ্য নিশ্চিত করতে এবং সত্যিকারের বৃত্তাকার অর্থনীতি গড়ে তুলতে সরকার, কোম্পানি ও ভোক্তা- সবাইকে একক সত্ত্বা হিসেবে কাজ করতে হবে।

আসুন একসঙ্গে আমরা সবার জন্য একটি পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর এবং আরও টেকসই ভবিষ্যত গড়ে তুলি।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, জুন ০৫, ২০২৩

টি আর/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।