ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আ. লীগ সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে: শেখ হাসিনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ৫, ২০২৩
আ. লীগ সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে: শেখ হাসিনা

ঢাকা: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ন্যায়বিচারে বিশ্বাস করে আওয়ামী লীগ সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে।

সোমবার (০৫ জুন) গণভবনে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় তিনি এ কথা বলেন।

পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন।

শেখ হাসিনা বলেন, বিএনপি দেশে বিচারহীনতার সংস্কৃতি চালু করেছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। খুনিদের রক্ষায় ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে গুম, খুন ও বিচারহীনতার সংস্কৃতি চালু করে তারা।

প্রধানমন্ত্রী আরও বলেন, জাতির পিতার হত্যার পর আমার বিচার চাওয়ার, বিচার পাওয়ার অধিকার ছিল না। আমি কিন্তু তখন বিচার পাইনি। এটা চরম মানবাধিকার লঙ্ঘন।

শেখ হাসিনা বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে আইনের শাসন প্রতিষ্ঠা করে সেই অবস্থা থেকে আজ দেশকে মুক্ত করতে পেরেছি। আওয়ামী লীগ সরকার সব সময় ন্যায়বিচারে বিশ্বাস করে। বিচারপ্রাপ্তিতে মানুষের ভোগান্তি নিরসনে এবং স্বল্প সময়ে যাতে বিচার পায় সেই বিষয়ে আওয়ামী লীগ গত ১৪ বছর ধরে কাজ করেছে।

ন্যায়বিচার প্রতিষ্ঠায় আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, মানুষ যেন ন্যায়বিচার পায় সে ব্যবস্থা আমাদের সরকার করে দিয়েছে। ন্যায়বিচার নিশ্চিত করতে সঠিক সময়ে আইনি সহায়তা পাওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, স্বল্প সময়ে বিনা ভোগান্তিতে মানুষ যেন বিচার পায় সেজন্য আমাদের সরকার বিচার ব্যবস্থাকে ডিজিটাল করে দিয়েছি, করোনা মহামারির সময়ে ভার্চ্যুয়াল কোর্ট করে দিয়েছি, এতে করে মানুষ ঘরে বসেই স্বল্প সময়ে বিচার পেয়েছে। তথ্য প্রযুক্তি, ডিজিটাল ব্যবস্থা এবং ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে মানুষের ভোগান্তি অনেকাংশ লাঘব হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবীদের নবনির্বাচিত নেতাদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী বলেন, মানুষের মাঝে আস্থা-বিশ্বাস অর্জন করা দরকার। জয়ের ধারা ধরে রাখতে হবে।

চলমান তাপপ্রবাহে মানুষের কষ্ট লাঘবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে সরকারের প্রচেষ্টার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, বর্তমান তাপদাহ পরিস্থিতিতে বিদ্যুতের কারণে মানুষের কিছুটা কষ্ট হচ্ছে। আমরা সাধ্যমতো চেষ্টা করছি, প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।

দেশ স্থিতিশীল ও গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকার সুফল তুলে ধরে সরকারপ্রধান বলেন, দেশে ধারাবাহিক গণতন্ত্র আছে বলেই গত সাড়ে ১৪ বছরে অভাবনীয় উন্নয়ন হয়েছে।

আওয়ামী লীগ সরকারের ১৪ বছরের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করতে কাজ করে যাচ্ছেন বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, সভাপতি মো. মমতাজউদ্দিন ফকির, সাধারণ সম্পাদক মো. আব্দুন নূর দুলাল, সহ-সভাপতি মোহাম্মদ আলী আযম, জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ এম মাসুদ আলম চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জুন ০৫, ২০২৩/আপডেট: ২০২৬ ঘণ্টা
এমইউএম/এসআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।