ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

নগরের উন্নয়নে গাছ কাটা যাবে না: মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, জুন ৬, ২০২৩
নগরের উন্নয়নে গাছ কাটা যাবে না: মেয়র আতিক ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, নগরের উন্নয়নের জন্যে গাছ কাটা যাবে না। আমরা (উত্তর সিটি করপোরেশন) দুই লাখ গাছ লাগাব, এজন্য বনবিভাগকে সম্পৃক্ত করেছি।

এ পদক্ষেপের মাধ্যমে বায়ুদূষণ কমবে, তাপদাহ কমবে, ঢাকা মহানগরীতে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন নিঃসরণ কমানো সম্ভব হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (০৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ে মেয়র আনিসুল হক সড়কে দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মেয়র আতিক বলেন, গাছের পরিচর্যার জন্যে ঢাকার উত্তর সিটি করপোরেশনে ১০০ জন মালি নিয়োগ দেওয়া হবে। এ পদে অনেক শিক্ষিত ছেলেরাও আবেদন করছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও রয়েছে। কারণ তারা পরিবেশ রক্ষার্থে কাজ করতে চায়।

নিয়োগ পাওয়া মালিদের দায়িত্ব সম্পর্কে মেয়র আতিক বলেন, এক কিলোমিটারের মধ্যে গাছের রিপোর্ট একেকজন তারা দিবেন। 'সবুজে বাস, বারো মাস' স্লোগানে এ কর্মসূচির মাধ্যমে আমরা ঢাকায় সবুজে বাস করব।

এ সময় রাজউকের দৃষ্টি আকর্ষণ করে মেয়র বলেন, নিয়ম অনুযায়ী ৩৫ শতাংশ জায়গা খালি রেখে বাড়ি-স্থাপনা নির্মাণ করতে হবে। প্রতিটি বাড়ির এক কাঠায় একটি গাছ লাগাতে পারি। তাহলে ঢাকা সবুজে ভরে যাবে।

স্থপতি ইকবাল হাবিব ও নগর পরিকল্পনাবিদ আখতার হামিদের সঙ্গে বসে সিটি করপোরেশন কর্মপরিকল্পনা ঠিক করেছে বলে বলে জানান মেয়র আতিক।  

মেয়র আনিসুল হক সড়কের যে জায়গায় গাছগুলো লাগানো হচ্ছে সেখানে আগে নষ্ট ট্রাক পড়ে থাকতো জানিয়ে তিনি বলেন, গাছগুলোকে বাস-ট্রাক মালিক সমিতি, শ্রমিক সমিতি সকলে মিলে টেককেয়ার করবে। এখানের সড়কের মিডিয়ামে সোনালু, জারুল, রসকল লাগানো হবে। রসকল গাছের ফল পাখিদের প্রিয়, নগরের ভবিষ্যৎ প্রজন্ম পাখিদের ভুলে যেতে পারে, এজন্য পাখিদের ফিরিয়ে আনতে রসকল গাছ লাগানো হচ্ছে।

সম্প্রতি অনুমতি ছাড়া গাছ কাটার জন্যে সিটি করপোরেশনের দুই ইঞ্জিনিয়ারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং এক ঠিকাদারকে ব্ল্যাক লিস্টেড করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
এনবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।