ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা থেকে ভাঙ্গায় রেল চলবে সেপ্টেম্বরে: রেলমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুন ১০, ২০২৩
ঢাকা থেকে ভাঙ্গায় রেল চলবে সেপ্টেম্বরে: রেলমন্ত্রী

ফরিদপুর: রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোর অংশের ৮৭ কিলোমিটার রেললাইন স্থাপন কাজের শুভ উদ্বোধন করা হলো। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল করবে।

 

শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বামনকান্দা রেলস্টেশন পরিদর্শন ও রেললাইনের নির্মাণকাজের উদ্বোধনের সময় তিনি একথা বলেন।  

রেলমন্ত্রী বলেন, আগামী আগস্টে মাওয়া থেকে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত ট্রায়াল রান করাতে পারবো এবং এর আগে ভাঙ্গা থেকে পদ্মা সেতু পার হয়ে মাওয়া পর্যন্ত ট্রায়াল রান করেছিলাম তাই আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল যোগাযোগ উদ্বোধন করবেন।  

মন্ত্রী আরও বলেন, ফরিদপুরের ভাঙ্গার বামনকান্দায় নির্মিত হচ্ছে আন্তর্জাতিকমানের রেলস্টেশন এবং যশোর জংশন। তাই ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৮৭ কিলোমিটার সেপ্টেম্বর ট্রায়াল রান করাতে পারবো বলে আশা করছি। এছাড়া আমাদের কোভিড ১৯ ও ইউক্রেন যুদ্ধের কারণে অনেক বাঁধা বিপত্তি অতিক্রম করতে হচ্ছে। এ কারণে আমরা যথা সময়ে কাজ সম্পূর্ণ করতে পারিনি।

মন্ত্রী বলেন, বামনকান্দা রেলস্টেশনে এখন ৬টি রেললাইনের কাজ প্রায় শেষের পথে। পরে বাকি আরও ৪টি নতুন রেললাইন নির্মাণ করা হবে। সেই জায়গা রাখা হয়েছে। ওই নতুন ৪ লাইন দিয়ে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত ট্রেন চলাচল করবে। এছাড়া বর্তমানে ভাঙ্গা থেকে রাজবাড়ী ট্রেন চলাচল করছে। সেপ্টেম্বরে ট্রেন চালু হলে দক্ষিণ অঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে।  

এ সময় অন্যান্যদের উপস্থিত ছিলেন- পদ্মা রেল প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবু সাঈদ, কর্নেল ফারুক হোসেন, ফরিদপুর জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, ফরিদপুর জেলার এসপি মো. শাহজাহান, ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিমউদ্দিন, ভাঙ্গা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়ারুল ইসলামসহ সেনাবাহিনী ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারী।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুন ১০, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।