ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৫০ বছরে বাংলাদেশকে ভূমিকম্প সহনশীল রাষ্ট্র করতে চায় সরকার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুন ১০, ২০২৩
৫০ বছরে বাংলাদেশকে ভূমিকম্প সহনশীল রাষ্ট্র করতে চায় সরকার

ঢাকা বিশ্ববিদ্যালয়: আগামী ৫০ বছরের মধ্যে বাংলাদেশকে ভূমিকম্প সহনশীল রাষ্ট্র হিসেবে গড়ে তোলার জন্য সরকার পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। শনিবার (১০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

‘Commemoration of 12 June 1897 Great Indian Earthquake: Towards Preparedness and Awareness for Earthquake Risk Mitigation’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ঢাবি ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। সভাপতিত্ব করেন ঢাবির প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

ডা. এনামুর রহমান বলেন, আমরা ২০২২ সালে ন্যাশনাল বিল্ডিং কোড করতে পেরেছি। এই ন্যাশনাল বিল্ডিং কোডে সাড়ে ৭ মাত্রার ভূমিকম্পকে স্ট্যান্ডার্ড ধরে বিল্ডিংগুলোকে যেন ভূমিকম্প সহনশীল করা যায়; সে বিষয়ে গাইডলাইন দেওয়া হয়েছে।

জাপান কীভাবে ভূমিকম্প সহনশীল হয়েছে জানিয়ে তিনি বলেন, ২০১১ সালের পর জাপান সরকার দেশকে ভূমিকম্প সহনশীল রাষ্ট্র করার জন্য গুরুত্ব দেয়। এখন জাপান সরকার দাবি করে যে, তারা পুরো রাষ্ট্রটাকে ভূমিকম্প সহনশীল করেছে এবং এটা করতে তাদের ৩০ বছর লেগেছে। আমরা ছোট দেশ। আমাদের জনসংখ্যা বেশি, স্থপনা বেশি এবং আমাদের আর্থিক সক্ষমতা জাপানের চেয়ে কম। তবে আমারও উদ্যোগ নিয়েছি। এজন্য টার্গেট নিয়েছি ৫০ বছরের। ২০৭১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে ভূমিকম্প সহনশীল রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে পারব।

এসময় প্রতিমন্ত্রী ভূমিকম্প নিয়ে জনগণকে সচেতন করতে পারলে এ দুর্যোগ থেকে ক্ষয়ক্ষতি কমানো সম্ভব বলে মন্তব্য করেন।

স্থনীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নের প্রতিটি উদ্যোগের সঙ্গে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের ঝুঁকি বিবেচনা করে পরিকল্পনা নিচ্ছেন। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমানোর জন্য মন্ত্রী স্থানীয় পর্যায়ে ঘন ঘন মহড়া পরিচালনার ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জুন ১০, ২০২৩
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।