ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানি লন্ডারিং রোধে ভূমিকা রাখছে সিআইডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, জুন ১০, ২০২৩
মানি লন্ডারিং রোধে ভূমিকা রাখছে সিআইডি

ঢাকা: মানি লন্ডারিং মামলা তদন্ত ও অর্থ পাচার রোধে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

শনিবার (১০ জুন) সিআইডি সদর দপ্তরে ‘মানি লন্ডারিং: ট্রেন্ডস অ্যান্ড কমব্যাটিং দ্য চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে তিনি একথা বলেন।

সিআইডি প্রধান বলেন, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ট্রেড বেসড সেক্টর, রিয়েল এস্টেট এবং অলাভজনক প্রতিষ্ঠানগুলো প্লেসমেন্ট, লেয়ারিং এবং ইন্টিগ্রেশন পদ্ধতিতে মানিলন্ডারিং করে থাকে। একটি দেশের সঙ্ঘবদ্ধ অপরাধ দমন, অর্থনৈতিক স্থিতিশীলতা, আর্থিক ব্যবস্থার স্বচ্ছতা আনয়ন এবং দুর্নীতি দমনে মানি লন্ডারিং প্রতিরোধ খুবই জরুরি।

তিনি বলেন, মানি লন্ডারিং মামলার তদন্ত ও অর্থ পাচার রোধে সিআইডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, যা ইতোমধ্যে দেশ ও বিদেশে যথেষ্ট সুনাম অর্জন করেছে।

সিআইডি প্রধান আরও বলেন, মানি লন্ডারিং রোধে প্রয়োজন বিভিন্ন সংস্থার পারস্পরিক সমন্বয়, সহযোগিতা, অভিজ্ঞতা ও ইনফরমেশন শেয়ারিং, উন্নত প্রযুক্তির ব্যবহার, কঠোর তদারকি ও নিয়ন্ত্রণ।

সিআইডি’র তত্ত্বাবধান ও উদ্যোগে খুব শিগগিরই মানি লন্ডারিং মামলার ক্ষমতাপ্রাপ্ত তদন্তকারী ৭টি সংস্থার সমন্বয়ে একটি যৌথ কর্মশালার আয়োজন করা হবে বলেও জানান তিনি।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের হেড অব বিএফআইইউ (ডেপুটি গভর্নর) মো. মাসুদ বিশ্বাস, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের যুগ্ম পরিচালক এদিপ বিল্লাহ।

সিআইডির ডিআইজি (এইচআরএম) মো. মাইনুল হাসানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও প্রশিক্ষণ বিশেষজ্ঞ অ্যাসোসিয়েট প্রফেসর ড. খান সরফরাজ আলী।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, জুন ১০, ২০২৩
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।