ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী নরওয়ে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী নরওয়ে

ঢাকা: নরওয়ের জলবায়ু বিনিয়োগ তহবিলের অধীনে অগ্রাধিকারপ্রাপ্ত দেশ হিসেবে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

অসলোতে নরওয়েজিয়ান স্টেট সেক্রেটারি অব ফরেন অ্যাফেয়ার্স অ্যারলিং রিমেস্টাড এক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.  শাহরিয়ার আলমের কাছে এই আগ্রহ প্রকাশ করেন তিনি।

মঙ্গলবার (১৩ জুন) অসলো ফোরামের সাইড লাইন বৈঠকে  বাংলাদেশ ও নরওয়ে পারস্পরিক স্বার্থের বিভিন্ন দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়েও আলোচনা করেছে। এর মধ্যে আরও ছিল জাহাজ পুনর্ব্যবহার, ব্লু  ইকোনমিতে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার পাশাপাশি রোহিঙ্গা সংকট ও জলবায়ু পরিবর্তন।

বৈঠকে  প্রতিমন্ত্রী গত ৫০ বছরে বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা এবং বিশেষ করে আমাদের আর্থিক খাতে নরফান্ডের বিনিয়োগের জন্য নরওয়েকে ধন্যবাদ জানান।  

তিনি বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গাদের প্রতি নরওয়ের মানবিক সহায়তা এবং নিরাপদ, টেকসই ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের প্রতি রাজনৈতিক সমর্থনেরও প্রশংসা করেন।

নরওয়েজিয়ান স্টেট সেক্রেটারি নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতার গুরুত্ব তুলে ধরেন। তিনি বাংলাদেশের দ্রুত আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন।  

উভয়পক্ষ বঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদ আহরণ এবং গভীর সমুদ্রে মাছ ধরার বিষয়ে সম্ভাব্য সহযোগিতার বিষয়েও আলোচনা করে।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, জুন ১৩, ২০২৩ 
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।