ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের ৭ স্টেশনের অগ্রগতি কতখানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
মেট্রোরেলের ৭ স্টেশনের অগ্রগতি কতখানি

ঢাকা: দেশের প্রথম বিদ্যুৎচালিত দ্রুতগতির গণ পরিবহন মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত অংশের বাস্তব গড় অগ্রগতি হয়েছে ৯৪ দশমিক ৭৬ শতাংশ। গত ৩১ মে পর্যন্ত কাজের অগ্রগতি নিরূপণের পর এ তথ্য জানা যায়।

তা ছাড়া আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি হয়েছে ৯৪ দশমিক ৩২ শতাংশ। আগামী ডিসেম্বরে এ অংশের শুভ উদ্বোধনের পরিকল্পনা করছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্র্যানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

রোববার (১৮ জুন) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিএমটিসিএল আয়োজিত আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬’র পরিচালন বিষয়ক এক সেমিনারে এসব তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

অনুষ্ঠানে আগারগাঁও হতে মতিঝিল পর্যন্ত স্টেশনভিত্তিক বাস্তবায়ন সম্পর্কেও আলোচনা করা হয়।

বিজয় সরণি মেট্রোরেল স্টেশন সম্পর্কে জানা গেছে, এ স্টেশনে রুফ শিট, রুফের গ্লাস, কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ শেষ হয়েছে। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং ও আর্কিটেচারাল কাজ চলমান। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম, ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম, প্লাম্বিং কাজের সমন্বিত অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৬ শতাংশ এবং প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৭০ শতাংশ।

ফার্মগেট মেট্রোরেল স্টেশনের রুফ শিট এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ শেষ। রুফের গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং ও আর্কিটেচারাল কাজ চলমান স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৮ শতাংশ। এমইপি কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। এর মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮২ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশন অংশের রুফ শিট স্থাপন এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজও শেষ। রুফের গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৩ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং ও আর্কিটেচারাল কাজ চলমান। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৫ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের অগ্রগতি ৭৯ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৮ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৫০ শতাংশ।

শাহবাগ মেট্রোরেল স্টেশনের অবস্থায়ও একই। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজের গতি ১৬ শতাংশ। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৯৫ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম কাজের অগতি ৭৫ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের ৬০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ। অন্যান্য কাজও চলমান।

ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল স্টেশনের কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগতি ১৯ শতাংশ। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৯৬ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৯০ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের কাজের ৮৫ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৯০ শতাংশ। ভেন্টিলেশন এন্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৯০ শতাংশ। রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ শেষ। মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং ও আর্কিটেচারাল কাজ চলমান।

বাংলাদেশ সচিবালয় মেট্রোরেল স্টেশনের এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ শেষ। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ৯৮ দশমিক ৫০ শতাংশ। মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং ও আর্কিটেচারাল কাজ চলমান। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬৫ শতাংশ।

মতিঝিল মেট্রোরেল স্টেশনের ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ এগিয়েছে। রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ শেষ। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ৮০ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং ও আর্কিটেচারাল কাজ কাজ চলমান। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮০ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৯ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের কাজের অগ্রগতি ৮০ শতাংশ শেষ।

ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেমের কাজের অগ্রগতি (বোল্ড)-

মতিঝিল রিসিভিং সাব-স্টেশন ভবনের নির্মাণ কাজ ও যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন শেষ। মানিকনগর গ্রিড সাবস্টেশন থেকে মতিঝিল রিসিভিং সাবস্টেশন পর্যন্ত ১৩২ কেভি ভূগর্ভস্থ ক্যাবল স্থাপন এবং মতিঝিল রিসিভিং সাবস্টেশন হতে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত ৩৩ কেভি ক্যাবল স্থাপনের কাজও শেষ। এ অংশের স্টেশনসমূহে স্থাপিতব্য তিনটি ট্রাকশন সাব স্টেশন (টিএসএস) ও সাতটি অক্সিলারি সাব স্টেশনের (এএসএস) বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন, টেস্টিং এবং কমিশনিংও সম্পন্ন হয়েছে। বিজয় সরণি মেট্রোরেল স্টেশন থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত স্টেশনগুলোতে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (পিএসডি) স্থাপনের কাজ চলমান।

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সম্পূর্ণ অংশে (১৬ দশমিক ১৯ ট্র্যাক-কিলোমিটার) রেল লাইন এবং সিজার ক্রসওভার ও টার্ন আউট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। সব ওসিএস পোর্টাল স্থাপন করে সম্পূর্ণ অংশের (১৯ দশমিক ৮৯ কিলোমিটার) ওসিএস ওয়্যারিং সম্পন্ন হয়েছে। বর্তমানে এই অংশের সিগনালিং ও টেলিকমিউনিকেশন সিস্টেম স্থাপনের কাজ চলমান আছে। আগামী জুলাই ২০২৩ মাসের মধ্যে এই কাজগুলো শেষ করা যাবে বলে আশা করা যাচ্ছে। এই অংশে স্থাপিতব্য ৫২টি এস্কেলেটর এবং ২৯টি লিফট স্থাপনের কাজ বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নাধীন।

রোলিং স্টক (রেল কোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের অগ্রগতি (বোল্ড):
সংগৃহীত ২৪টি ট্রেন সেটের মধ্যে সবগুলোই ঢাকার উত্তরার ডিপোয় রয়েছে। জুলাই মাসে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রো ট্রেনগুলো নিয়ে পারফরমেন্স টেস্ট শুরু করা যাবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।