ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পোল্ট্রি ফিডের মূল্যস্ফীতির কথা সংসদে স্বীকার করলেন মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
পোল্ট্রি ফিডের মূল্যস্ফীতির কথা সংসদে স্বীকার করলেন মন্ত্রী -ফাইল ছবি

ঢাকা:  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে উৎপাদন উপকরণসহ পোল্ট্রি ফিডের মূল্যস্ফীতি ঘটেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম। সোমবার (১৯ জুন) জাতীয় সংসদে জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জনান।

এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড.  শিরীন শারমিন চৌধুরী। এদিনের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, কোভিড-১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধারাবহিক প্রভাবের ফলে বৈশ্বিক পণ্য সরবরাহ ব্যবস্থা ও মূল্য পরিস্থিতি কিছুটা অস্থিতিশীল হয়ে পড়েছে। স্বাভাবিকভাবে বাংলাদেশের প্রাণিসম্পদ বিভাগেও এর প্রভাব পড়েছে। উৎপাদন উপকরণসহ পোল্ট্রি ফিডের মূল্যস্ফীতি ঘটেছে।

আওয়ামী লীগের মোরশেদ আলমের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, স্বাধীনতা উত্তর ১৯৭১-৭২ অর্থ বছরে দেশে দুধের উৎপাদন ছিল ১০ লাখ মেট্রিক টন। যা ২০২১-২২ অর্থ বছরে ১৩০ দশমিক ৭৪ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। স্বাধীনতার ৫০ বছরে দুধের উৎপাদন ১৩ গুণ বেড়েছে। বর্তমানে জনপ্রতি দৈনিক ২৫০ মিলি হিসেবে দেশে দুধের চাহিদা ১৫৬ দশমিক ৬৮ লাখ মেট্রিক টন। এ হিসেবে দুধের ঘাটতি রয়েছে ২৫ দশমিক ৯৪ লাখ মেট্রিক টন।

আওয়ামী লীগের আরেক সদস্য মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের উত্তরে শ. ম রেজাউল করিম বলেন, বাংলাদেশে মোট গবাদী পশু ৫ কোটি ৬৭ লাখ ও হাঁস-মুরগির সংখ্যা ৩৭ কোটি ৫৬ লাখ।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।