ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বজ্রপাত রোধে বাগেরহাটে এক লাখ তাল চারা রোপণের উদ্যোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুন ২২, ২০২৩
বজ্রপাত রোধে বাগেরহাটে এক লাখ তাল চারা রোপণের উদ্যোগ

বাগেরহাট: বজ্রপাত রোধে বাগেরহাটে এক লাখ তালের চারা রোপণের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (২২ জুন) বিকেলে ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের বেতাগা গ্রামে তাল গাছের চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজ আল আসাদ, ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাস, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মারুফা বেগম নেলীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর ২৫ দফা নির্দেশনার মধ্যে তালগাছ রোপণের কথা আছে। এ কারণে বাগেরহাট জেলার নয়টি উপজেলায় এক লাখ তালের চারা রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে। বোতাগায় তালের চারা রোপণের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হলো। আগামী এক মাসের মধ্যে এক লাখ তালের চারা রোপণ কার্যক্রম সম্পন্ন করা হবে।

তিনি বলেন, এসব চারা পরিচর্যা ও দেখভালের জন্য ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থা ও মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের এই চারার দিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, যে ঠিকাদারের মাধ্যমে গাছের চারা ক্রয় ও রোপণের ব্যবস্থা করা হয়েছে, তারাই দুই বছর ধরে এসব চারা দেখভাল করবেন। এই সময়ের মধ্যে যদি কোনো চারা নষ্ট হয়ে যায়, তাহলে তারা পুনরায় চারা রোপণ করে দেবেন।

খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ বলেন, তালগাছ প্রকৃতির জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই গাছ অন্য কোনো গাছের ক্ষতি করে না। প্রকৃতিতে তালগাছ বৃদ্ধি পেলে অনেক প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পাওয়া যাবে। সেই সঙ্গে ভবিষ্যৎ প্রজন্মকে বজ্রপাত থেকে ঝুঁকিমুক্ত রাখবে এসব তালগাছ।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জুন ২২, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।