ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিলুপ্ত ফলের পরিচয়ে ব্যতিক্রমী উৎসব 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুন ২২, ২০২৩
বিলুপ্ত ফলের পরিচয়ে ব্যতিক্রমী উৎসব 

নরসিংদী: কলেজ ক্যাম্পাসে স্টলে সারিবদ্ধভাবে সাজানো রয়েছে বিলুপ্ত ফলসহ প্রায় অর্ধশতাধিক দেশীয় ফল। ১০টি স্টলে দেশীয় ফলের সমারোহে উৎসবমুখর হয়ে উঠে কলেজ ক্যাম্পাস।

নরসিংদীতে এমন ব্যতিক্রমী উৎসবের আয়োজন করেছে পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজ।

বৃহস্পতিবার (২২ জুন) দিনব্যাপী জেলার ঘোড়াশাল পৌর এলাকার পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজ প্রাঙ্গণে দেশীয় এ ফল উৎসব অনুষ্ঠিত হয়েছে।  

ফল উৎসবের স্টলে আম, জাম, কাঁঠাল, লিচু,কলা, আনারস, পেঁপে ছাড়াও বিলুপ্ত প্রায় বেশকিছু ফল অরবরই, গাব, বিলাতি গাব, করমচা, টিপ ফল, ডেউয়া, ডুমুর, ত্বীন ফল, জামবুড়া, কামরাঙ্গা ইত্যাদি দেশীয় ফলের ৫৫টি আইটেম স্থান পেয়েছে। আর এসব ফল কলেজ ক্যাম্পাসে প্রদর্শনের সময় শিক্ষক, শিক্ষার্থী ও এলাকার গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিলুপ্ত ফলের সঙ্গে পরিচয় এবং এ আয়োজনের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তারা বলেন, অনেক ফল আমরা শুধু পাঠ্য পুস্তকেই দেখেছি। কিন্তু সামনাসামনি দেখার সুযোগ হয়নি। আজকে কলেজের ফল উৎসবে এসব ফল আমরা দেখতে পারছি ও এর স্বাদ ও নিতে পারছি। আমাদের খুবই ভালো লাগছে।

পলাশ উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এস এম শফি বলেন, আজ এমন একটি আয়োজনে উপস্থিত হতে পেরে খুবই ভালো লাগছে। এ ফল উৎসবের মধ্যদিয়ে নতুন প্রজন্ম বিলুপ্ত ফলের সঙ্গে পরিচয় হতে পেরেছে। এমন উৎসব শুধু একটি কলেজের মধ্যেই সীমাবদ্ধ থাকলে হবে না পর্যায়ক্রমে পলাশ উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করতে হবে। তাহলেই নতুন প্রজন্ম খুব সহজে বিলুপ্ত ফলের পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারবে।

পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ আরিফ পাঠান বলেন, দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যকে জানা এবং লালন করার মানসে এ ফল উৎসব করা হয়। এতে শিক্ষার্থীদের হাতে কলমে ফলের সঙ্গে পরিচিত করানো হয়। একই সঙ্গে কোন ফলের কি উপকারিতা তাও তুলে ধরা হয় এ ফল উৎসবে। পরে প্রদর্শনী শেষে এসব ফল অতিথিদের কেটে খাওয়ানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুন ২২, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।