ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিদেশে লবিংয়ের দুটি চিঠি নিয়ে ঘুরছে বিএনপি: শাহরিয়ার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
বিদেশে লবিংয়ের দুটি চিঠি নিয়ে ঘুরছে বিএনপি: শাহরিয়ার

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিএনপি দুটি চিঠির ড্রাফট নিয়ে ইউরোপ-আমেরিকার রাজনীতিবিদদের কাছে ঘুরে বেড়াচ্ছে। আমার কাছে সেই দুটো চিঠির ড্রাফট আছে।

রোববার (২৫ জুন) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমার কাছে দুটো চিঠির ড্রাফট আছে। যেখানে বিএনপির লোকজন টাকা নিয়ে, চিঠির ড্রাফট হাতে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন ইউরোপ-আমেরিকার বিভিন্ন রাজনীতিবিদের কাছে।

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশি নিয়োগের আগে যাচাই-বাছাই সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে শাহরিয়ার আলম বলেন, আমাদের গর্বের সেনাবাহিনী, পুলিশ বাহিনী বা সার্বিক অর্থে আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে গঠিত শান্তিরক্ষী, যেটা গোটা পৃথিবীতে একটি উদাহরণ। অব্যাহতভাবে টানা প্রায় ১০ বছর সর্বোচ্চ শান্তিরক্ষী, যে শান্তিরক্ষী আমার হিসেবে প্রায় ১৬৯ জন জীবন দিয়েছেন। এই যে অর্জনকে যারা খাটো করে দেখছেন বা এই অর্জনকে ব্যর্থ করে দেওয়ার অপচেষ্টা করছেন; তারা বাংলাদেশের বন্ধু নন, তারা শত্রু।

শাহারিয়ার আলম আরও বলেন, যারা এটা করেছেন, তারা কংগ্রেসম্যান, সিনেটর, প্রেসিডেন্ট, প্রাইম মিনিস্টার, ফরেন মিনিস্টার যেই হোন কেন, তারা আমাদের শত্রু। তাদের যারা প্রমোট করেছেন পয়সা দিয়ে, এখন বাংলাদেশের মানুষের সময় এসেছে, তারাও যে বাংলাদেশের শত্রু এটা চিনে নেবার।

নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের বিরুদ্ধে আরও চিঠি আসার ইঙ্গিত দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, সামনের দিনে নির্বাচন যত ঘনিয়ে আসবে নিশ্চিত থাকবেন, এ ধরনের চিঠির সংখ্যা বৃদ্ধি হবে।

ইউরোপীয় পার্লামেন্টের ছয় সদস্যের চিঠির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ইউরোপীয় পার্লামেন্টের সদস্য যারা কোনো দিন বাংলাদেশ আসেননি, আমার সত্যিই সন্দেহ হয় তাদের পৃথিবীর ম্যাপ দিলে এক দফায় বলে দিতে পারবেন কিনা বাংলাদেশের অবস্থান কোথায়। তারা স্টেটমেন্ট দিয়ে দিচ্ছেন!

বিদেশে সরকারের লবিস্ট পিআর ফার্ম নিয়ে এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, আমাদের একটি পিআর ফার্ম আছে। নেলসন মুলিন্স, যাদের মাসিক ফি ২০-২৫ হাজার ডলার। আমরা বিজিআর নামে আরেকজনকে এঙ্গেজ করেছিলাম লেখালেখির জন্য, নিউজপেপার আর্টিকেলের জন্য। তাদের সঙ্গে কনট্রাক্ট আমরা রিনিউ করিনি। কারণ এ ধরনের অ্যাক্টিভিটি বিচার করবে বাংলাদেশের মানুষ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক ইমরুল কায়েস।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।