ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

টুঙ্গিপাড়ায় স্মার্ট ক্যাশলেস পশুর হাট উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
টুঙ্গিপাড়ায় স্মার্ট ক্যাশলেস পশুর হাট উদ্বোধন

গোপালগঞ্জ: প্রধানমন্ত্রীর বহুল প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে গোপালগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে গোপালগঞ্জে ৬টি স্মার্ট ক্যাশলেস পশুর হাট স্থাপন করা হয়েছে।

রোববার (২৫ জুন) বিকেলে টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী পশুর হাটে স্মার্ট ক্যাশলেস লেনদেন শুরুর মধ্য দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তারিখ আফজাল।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল মামুনের সভাপতিত্বে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, পাটগাতী ইউনিয়নের চেয়ারম্যান শেখ শুকুর আহম্মেদ, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. ফোরকান বিশ্বাসসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবে রূপান্তরের জন্য এ বছর জেলার ৬টি পশুর হাটে ক্যাশলেস পদ্ধতিতে পশু ক্রয়-বিক্রয় করা হবে। আর ২০২৬ সালের মধ্যে জেলার ৭৫ ভাগ ব্যবসা প্রতিষ্ঠানে এই পদ্ধতিতে লেনদেন হবে। এতে জাল টাকার প্রভাব থাকবে না। এই পদ্ধতিতে লেনদেন হলে ক্রেতা-বিক্রেতা উভয়ই ঝুঁকিমুক্ত থাকবেন।

এবারের কোরবানির ঈদে গোপালগঞ্জ পৌরসভায় মানিকদাহ হাউজিং প্রকল্প পশুর হাট, সদর উপজেলার পাইককান্দি ইউনিয়নের তালা কেকানিয়া পশুর হাট, মুকসুদপুর উপজেলার টেংরাখোলা বাজার, টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতি পশুর হাট, কোটালীপাড়া উপজেলার মাঝবাড়ি পশুর হাট এবং কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া পশুর হাটে ক্যাশলেস পদ্ধতিতে লেনদেন হবে। আগামীকাল সোমবার জেলার অপর ৫টি পশুর হাটেও ক্যাশলেস লেনদেনের উদ্বোধন করা হবে।

এসব হাটে সোনালী ব্যাংক, ব্যাংক এশিয়া, এবি ব্যাংক ও ডাচবাংলা ব্যাংক এই কার্যক্রম পরিচালনা করবে। এই পদ্ধতিতে নগদ টাকা লেনদেনের জন্য যেসব ঝুঁকি থাকে তা থেকে ক্রেতা বিক্রেতারা রেহাই পাবেন। শুধুমাত্র কিউআর কোডের মাধ্যমে পশু ক্রেতা বিক্রেতারা তাদের কেনা বেচার আর্থিক লেনদেনের কাজটি সম্পন্ন করতে পারবেন।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জুন ২৫, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।