ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঈদের দিনই কোরবানির বর্জ্য অপসারণ করবে রাসিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
ঈদের দিনই কোরবানির বর্জ্য অপসারণ করবে রাসিক

রাজশাহী: বিগত বছরগুলোর সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে এবারও ঈদের দিন রাতের মধ্যেই মহানগরীতে কোরবানির সব বর্জ্য অপসারণের প্রস্তুতি গ্রহণ করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)।  

এ লক্ষ্যে সোমবার (২৬ জুন) দুপুরে রাজশাহী নগর ভবনের সিটি হলরুমে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাইকরণ ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে ওয়ার্ড সচিব, ওয়ার্ড সুপারভাইজার এবং পরিচ্ছন্ন পরিদর্শক ও কেন্দ্রীয় সুপারভাইজারদের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় জানানো হয়, ঈদুল আজহার দিন সকাল থেকে শুরু করে রাতের মধ্যেই মহানগরীর সব কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। ঈদের পরদিনই এ মহানগরী হয়ে উঠবে একটি পরিচ্ছন্ন নগরী। বর্জ্য অপসারণ কার্যক্রম রাতের মধ্যেই শেষ করার লক্ষ্যে কন্ট্রোলরুম খোলা হয়েছে। এ লক্ষ্যে পরিচ্ছন্ন বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে।

সভায় সভাপতির বক্তব্যে ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু বলেন, নব-নির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের দিকনির্দেশনায় গত ঈদুল আজহায় রাতের মধ্যেই কোরবানির সব বর্জ্য অপসারণ করা হয়েছিল। পরিচ্ছন্ন রাজশাহীর সুনাম অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, এবারও ঈদুল আজহায় রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কোরবানির পশু জবাইয়ের পর ওই স্থানে ব্লিচিং পাউডার ছিটানো, পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে ফেলতে ওয়াটার ট্যাংকারের ব্যবস্থা রাখা হয়েছে। সকাল থেকে শুরু করে রাতের মধ্যেই বর্জ্য অপসারণ কার্যক্রম শেষ করা হবে। ঈদের পরদিনই মহানগরবাসীকে পরিচ্ছন্ন ঝকঝকে তকতকে মহানগরী উপহার দিতে চাই। সংশ্লিষ্ট সবাইকে এ কাজ বাস্তবায়নে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। এ লক্ষ্যে মহানগরবাসীর সহযোগিতা কামনা করা হয়েছে।

সভায় জানানো হয়, কোরবানির পশু জবাইকরণ ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে লিফলেট প্রস্তুত করা হয়েছে। প্রস্তুতকৃত লিফলেট জনসাধারণকে অবহিত করণের লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডের অন্তর্গত মসজিদের ইমাম দ্বারা জুমার নামাজের খুতবায় ও ঈদুল আজহার জামাতে প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

আর এজন্য পরিচ্ছন্ন বিভাগের সব (কেন্দ্রীয় ও ওয়ার্ড) পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর ঈদের দিনের ছুটি বাতিল করা হয়েছে। পরিচ্ছন্ন কার্যক্রম জোরদারকরণে ওয়াটার ট্যাংকার ব্যবহার করা হবে। সব কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে ঈদের দিন কন্ট্রোলরুম খোলা হয়েছে। বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের কন্ট্রোলরুমের মোবাইল নম্বর: ০১৭১৩-০৯৮৯৫৬, অফিস সহকারীর নম্বর ০১৭১৬-৪০৮০৭১।

অভিযোগ গ্রহণের সময় ঈদুল আজহার দিন বিকেল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত।

উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জুর সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলার।  

সভায় পরিচ্ছন্ন কর্মকর্তা মনিটরিং সাজ্জাদ হোসেন, পরিচ্ছন্ন পরিদর্শক শাহীন রেজা, রেজাউল ইসলাম, মোফাজ্জল হোসেন মাকু, ইকবাল হোসেন ডেভিড, সিটি করপোরেশনের সব ওয়ার্ড সচিব ও পরিচ্ছন্ন সুপারভাইজার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।