ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্বস্তিতেই ফিরছেন নগরবাসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুলাই ১, ২০২৩
স্বস্তিতেই ফিরছেন নগরবাসী ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ঈদের ছুটি শেষে দেশের বিভিন্ন এলাকা থেকে রাজধানী ঢাকায় ফিরতে শুরু করেছেন সাধারণ মানুষ। ঈদের ছুটি শেষে জীবন ও জীবিকার তাগিদে ইতোমধ্যেই অনেকেই ফিরতে শুরু করেছেন রাজধানীতে।

এবারের ঈদ যাত্রায় অনেকটা স্বস্তিতেই ফিরছেন নগরবাসী।  

শনিবার (১ জুলাই) ঈদের তৃতীয় দিনে সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর সায়দাবাদ আন্তঃজেলা বাস টার্মিনালে ঈদে বাড়িতে যাওয়া মানুষদের ফিরতে দেখা গেছে।

এদিন সরেজমিনে গিয়ে দেখা যায়, সিলেট-চট্টগ্রামসহ বিভিন্ন বিভাগ ও জেলা থেকে ঢাকায় ফিরছেন শ্রম ও চাকরিজীবীরা। ঢাকায় ফিরে আসাদের অনেকেই পরিবার নিয়ে ফিরছেন। কেউ কেউ সমবয়সীদের সঙ্গে আসছেন, অনেকে আবার একাই আসছেন।

এসব যাত্রীরা বলছেন, ঈদ উপলক্ষে বেশি ভাড়া রাখলেও পর্যাপ্ত বাসের অভাবে অনেক যাত্রী ঢাকায় ফিরতে পারছেন না। তবে টিকিট ছাড়া যাত্রী না উঠায় বেশিরভাগ আন্তঃজেলা বাসগুলোতে স্বস্তিতে ঢাকায় ফিরতে পারছেন যাত্রীরা। আর যারা টিকিট পাননি তারা বিভিন্নভাবে লোকাল পরিবহনে করে ফিরছেন। কর্মব্যস্ত এসব মানুষেরা কত দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারেন সেই তাড়া ছিল সবার মধ্যে। পাশাপাশি পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে কর্মক্ষেত্র ঢাকায় ফিরতে পেরে বেশ খুশি তারা।

পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের ঈদে লম্বা ছুটির কারণে ঢাকায় এখনও সেই পরিমাণ মানুষ ঢুকছেন না। এদিকে ঈদে যানজটের কথা চিন্তা করে ঢাকায় ঈদ করা মানুষগুলো ছুটি কাটাতে গ্রামের বাড়ি যাচ্ছেন। অনেকে আবার প্রয়োজনীয় কাজে ঢাকার বাইরে যাচ্ছেন।  

অন্যদিকে যারা ঈদে ঢাকায় ছিলেন তাদের অনেকেই ঈদের পর ছুটি কাটাতে গ্রামের বাড়িতে যাচ্ছেন। সায়দাবাদ বাস টার্মিনাল থেকে দেশের বিভিন্ন প্রান্তে ছেড়ে যাওয়া পরিবহনগুলোয় যাত্রী ছিল চোখে পড়ার মতো। ঈদের পর আগামীকাল রোববার (২ জুলাই) খোলা হবে সরকারি অফিস, তাই আজকে যারা ঢাকায় ফিরছেন তাদের বেশিরভাগ চাকরিজীবী। তবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় আসা গাড়িগুলো যাত্রীপূর্ণ করেই সায়দাবাদে এসেছে বলে জানিয়েছেন কাউন্টারে দায়িত্বে থাকা লোকেরা।

ঈদের ছুটি শেষে লক্ষ্মীপুর জেলার সদর থেকে এসেছেন বেসরকারি চাকরিজীবী জুনায়েদ শিশির। তিনি বাংলানিউজকে বলেন, ঈদ ব্যতীত লক্ষ্মীপুরের বাস ভাড়া ৪৫০ টাকা। মঙ্গলবার (২৭ জুন) ঢাকা থেকে ৬০০ টাকায় লক্ষ্মীপুর যাই। আসার সময় একই ভাড়া ছিল।  

তিনি আরও বলেন, আগামীকাল থেকে সরকারি ছুটি শেষ হওয়ায় লক্ষ্মীপুরের বাস কাউন্টারগুলোয় আজকে যাত্রীর চাপ ছিল অনেক বেশি। পর্যাপ্ত বাসের অভাবে অনেকেই সরাসরি ঢাকার বাসের টিকিট পাচ্ছিল না। তাই বেশির ভাগ লোকই ভেঙ্গে ভেঙ্গে ঢাকায় আসছেন। কাউন্টারে আমার পরিচিত লোক থাকায় আমি একটা টিকিট ব্যবস্থা করতে পেরেছি৷ 

এছাড়া অনেক যাত্রীই নানা কারণে ঈদের দুদিন পর বাড়ি যাচ্ছেন। ঈদের তৃতীয় দিনে ব্যবসায়িক কাজে সায়দাবাদ থেকে কুমিল্লা বিশ্বরোড যাচ্ছেন সজিব আহমেদ। তিনি বাংলানিউজকে বলেন, সপ্তাহে তিন থেকে চারবার কুমিল্লায় যাওয়া হয়। আমার বাড়িও সেখানে। আজকে একটা ব্যবসায়িক কাজে কুমিল্লা যাচ্ছি। বাসের টিকিট পেতে ঝামেলা হয়নি। তবে ভাড়া অতিরিক্ত চাচ্ছে। সাধারণত কুমিল্লার ভাড়া ২৫০-৩০০ টাকা। কিন্তু এখন ৪০০ টাকা ভাড়া চাচ্ছে।  

এদিকে, এবার ঈদের সায়দাবাদ বাস টার্মিনালে আসা যাওয়া দুই ট্রিপেই বাসগুলোয় যাত্রী পরিপূর্ণ থাকায় খুশি কাউন্টারগুলোয় দায়িত্বে থাকা লোকেরা। টার্মিনালের বিভিন্ন কাউন্টারে কথা বলে জানা গেছে, ঈদের সময় ঢাকা থেকে যাওয়ার সময় যাত্রী চাপ বেশি থাকত। ফিরতি পথে তেমন যাত্রী থাকত না। তবে এবার আসা-যাওয়া দুই ট্রিপেই যাত্রী পরিপূর্ণ ছিল। এক্ষেত্রে পদ্মা সেতুর চালু হওয়ার পর থেকে বাস টার্মিনালের যাত্রীর চাপ অনেকটাই বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুলাই ০১, ২০২৩
ইএসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।