ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জয়পুরহাটে বিরল প্রজাতির পাখিটি দেখতে ভিড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
জয়পুরহাটে বিরল প্রজাতির পাখিটি দেখতে ভিড়

জয়পুরহাট: জয়পুরহাট সদর উপজেলার চকবরকত ইউনিয়নের চক উজ্জাল গ্রামে মদনটাক নামের একটি বিরল প্রজাতির পাখি উদ্ধার করেছেন গ্রামবাসীরা।

শনিবার (১ জুলাই) সকালে পাখিটি গ্রামবাসীরা উদ্ধার করলেও এখনো (শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত) পাখিটি বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের কাছে হস্তান্তর করতে পারেনি গ্রামবাসী।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে চক উজ্জাল গ্রামের মাঠে বিরল প্রজাতির মদনটাক পাখিটি বৃষ্টি  হওয়ার কারণে উড়তে পারছিল না। পরে স্থানীয়রা পাখিটি দেখতে পেয়ে উদ্ধার করে। বিরল প্রজাতির এ পাখিটি উদ্ধার হওয়ার ঘটনা এলাকায় ছড়িয়ে পড়লে পাখিটিকে এক নজর দেখতে অসংখ্য মানুষ ভিড় করে।

চক উজ্জাল গ্রামের আলমগীর হোসেন বলেন, পাখিটির পা ও ঠোঁট অনেক লম্বা। সাদা বর্ণের শরীর এর। পিঠের ওপর ধূসর কালো রং। আমাদের এলাকায় এ পাখিটি এই প্রথম দেখতে পেলাম। পাখিটির মাথায় পালক না থাকায় ধারণা করা হচ্ছে এটি বিরল প্রজাতির মদনটাক পাখি।

এ বিষয়ে চকবরকত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান আলী বলেন, পাখিটি উদ্ধার করে স্থানীয়রা খবর দেন। পরে উদ্ধার করা মদনটাক পাখিটিকে হস্তান্তরের জন্য রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের সাথে যোগাযোগ করা হয়েছে। তারা এলে তাদের কাছে হস্তান্তর করা হবে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান, খবর পেয়ে টিমের সদস্যরা ঘটনাস্থলে রওয়ানা দিয়েছেন। সেখান থেকে পাখিটি উদ্ধার করে প্রাথমিক চিকিৎসার পর সুস্থ হলে নিরাপদ আবাসস্থল বিলে বা জলাশয়ে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, জুলাই ১, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।