ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

৩ জেলায় স্বল্পমেয়াদী বন্যার আশঙ্কা

স্পেশাল করেসপনেডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
৩ জেলায় স্বল্পমেয়াদী বন্যার আশঙ্কা

ঢাকা: ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে দেশের উত্তরাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

ফলে তিস্তা অববাহিকায় দ্রুত বন্যা পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র বুধবার (৫ জুলাই) বন্যা পরিস্থিতি নিয়ে এ তথ্য জানিয়েছে।

বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র জানায়, আগামী ২৪ ঘণ্টায় নেত্রকোনা জেলায় নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। ধলাই নদী কমলগঞ্জ পয়েন্টে কিছু সময়ের জন্য পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। ফলে লালমনিরহাট ও নীলফামারী জেলার কিছু নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টির আশঙ্কা রয়েছে।

বুধবার (৫ জুলাই) সকাল ৬টায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ১৮ সেন্টিমিটার, যা বিপৎসীমার দশমিক ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তা নদীর স্বাভাবিক পানিপ্রবাহ থাকে ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার। পানিপ্রবাহ নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খোলা রেখেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ।

এদিকে পানি বাড়ায় ডিমলা ও জলঢাকা উপজেলার তিস্তা নদীর নিম্নাঞ্চলের কয়েকটি চর প্লাবিত হয়েছে।

বৃষ্টিপাত ও নদ-নদীর অবস্থায় বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীগুলোর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

খোয়াই, সোমেশ্বরী ও ধলাই ছাড়াও দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীগুলো পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, জুলাই ০৫, ২০২৩
এমআইএইচ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।