ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

শুক্রবার আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রোরেলের টেস্ট রান শুরু 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
শুক্রবার আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রোরেলের টেস্ট রান শুরু 

ঢাকা: আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দ্বিতীয় অংশের টেস্ট রান শুক্রবার (৭ জুলাই) বিকেলে উদ্বোধন করা হবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিকেল ৪টায় আগারগাঁও স্টেশন থেকে এর উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা আফতাব মাহমুদ গালিব এ তথ্য নিশ্চিত করেন।  

ডিএমটিসিএলের উপ-মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম ভূইয়া বাংলানিউজকে বলেন, মন্ত্রী মহোদয় (ওবায়দুল কাদের) আগামীকাল (শুক্রবার) আনুষ্ঠানিকভাবে টেস্ট রান উদ্বোধন করবেন। এ জন্য কাল রাতে পরীক্ষামূলকভাবে চলেছে মেট্রোরেল।  

বুধবার মধ্যরাতে হঠাৎ মেট্রো ট্রেনের হুইসেল বেজে ওঠে আগারগাঁও-মতিঝিল অংশে। এর মাধ্যমে এই অংশে আনুষ্ঠানিকভাবে মেট্রোরেলের টেস্ট রান উদ্বোধনের আগে একবার ট্রেন চালিয়ে দেখা হয়।

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও রুটে ট্রেন চলাচল শুরু হয়। আর দ্বিতীয় ধাপে আগারগাঁও-মতিঝিল রুটে অক্টোবর নাগাদ যাত্রী পরিবহনের লক্ষ্য রয়েছে।  

আগারগাঁও-মতিঝিল অংশে টেস্ট রান সফল হলে শুরু হবে ট্রায়াল রান। এরপরই অক্টোবর থেকে পুরোদমে যাত্রী নিয়ে চলাচল করতে শুরু করবে মেট্রো ট্রেন।  

মেট্রোরেল সূত্র জানিয়েছে, এমআরটি-৬ লাইনের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশন ধাপে ধাপে খুলে দেওয়া হয়েছিল। সেই পদ্ধতি অনুসরণ করা হবে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ক্ষেত্রেও।  

আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের স্টেশন সাতটি, যথা- বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল।  

এর মধ্যে অক্টোবরের প্রথম সপ্তাহে চালু হতে পারে তিনটি স্টেশন- ফার্মগেট, শাহবাগ ও মতিঝিল। এসব স্টেশনের গড়ে ৯৭ ভাগ কাজ শেষ।  

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, মেট্রোরেলের দ্বিতীয় অংশে সব স্টেশন একেবারে চালু করা সম্ভব না হলে ধীরে ধীরে চালু করা হবে।  

অন্যদিকে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত তৃতীয় অংশ ২০২৫ সালে চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী কাজও এগিয়ে যাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩ 
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad