ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

আগারগাঁও-মতিঝিল পরীক্ষামূলক যাত্রায় মেট্রোরেল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
আগারগাঁও-মতিঝিল পরীক্ষামূলক যাত্রায় মেট্রোরেল ছবি: শাকিল আহমেদ

ঢাকা: আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

শুক্রবার (০৭ জুলাই) রাজধানীর আগারগাঁও স্টেশনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ উদ্বোধন ঘোষণা করেন।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা সরকারের মেগা প্রকল্পের আরেকটি মাইলস্টোন আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল পরীক্ষণের শুভ উদ্বোধন।  

অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অংশের যাত্রী চলাচলের শুভ উদ্বোধন করবেন বলে জানান সড়ক পরিবহন মন্ত্রী।  

প্রসঙ্গত, এমআরটি লাইন-৬ প্রকল্পের বর্তমান ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

প্রথমে প্রকল্পটি মতিঝিল পর্যন্ত হওয়ার কথা থাকলেও ১.১৬ কিলোমিটার পরিধি বাড়িয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত নেওয়ার সিদ্ধান্ত হয়। ফলে প্রকল্পটির ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা থেকে বেড়ে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা হয়েছে। এজন্য অতিরিক্ত খরচ হচ্ছে ১১ হাজার ৪৮৭ কোটি টাকা।

এখন মেট্রোরেল উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ হবে। উত্তরা উত্তর স্টেশন থেকে কমলাপুর পুরো পথ পাড়ি দিতে যাত্রীদের ব্যয় হবে ১০০ টাকা।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০২৩
এনবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।