ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকায় ব্যস্ত সময় কাটাচ্ছে ইইউ প্রতিনিধিদল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
ঢাকায় ব্যস্ত সময় কাটাচ্ছে ইইউ প্রতিনিধিদল ইউরোপীয় ইউনিয়নের প্রাক-নির্বাচনী অনুসন্ধানী দল সোমবার জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে বৈঠক করে

ঢাকা: আসন্ন জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বাংলাদেশ সফর করছে ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্যের প্রাক-নির্বাচনী অনুসন্ধানী দল। বিভিন্ন সংগঠন ও সংস্থার সঙ্গে বৈঠক, আলাপ-আলোচনায় ঢাকায় ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিনিধিদলটির সদস্যরা।

সোমবার (১০ জুলাই) জাতীয় মানবাধিকার কমিশন, পুলিশ বাহিনী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং আওয়ামী লীগের আন্তর্জাতিক উপ-কমিটির সঙ্গে বৈঠক করেছে ইইউ’র প্রতিনিধিদল।

৮ থেকে ২৩ জুলাই এ সফরে মূল নিবার্চন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিক্স ও নিরাপত্তা–ইত্যাদি বিষয় মূল্যায়ন করবে প্রতিনিধিদলটি। ইউরোপীয় জোটের পররাষ্ট্র বিষয়ক হাই রিপ্রেজেন্টেটিভ জোসেফ বোরেলের কাছে তারা তাদের প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনের আলোকে বাংলাদেশের নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে ইইউ।

সোমবার (১০ জুলাই) সচিবালয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষা’ করেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

এ বৈঠকের পর ওবায়দুল কাদের বলেন,  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চায়- বাংলাদেশে শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক নির্বাচন হোক।

ওবায়দুল কাদের বলেন, আগামী জাতীয় নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য। শেখ হাসিনার সরকার নির্বাচনকালীন রুটিন দায়িত্ব পালন করবে। পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক দেশের মতোই বাংলাদেশের নির্বাচন হবে। নির্বাচন কমিশনকে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য নির্বাচন করতে সহযোগিতা করবে। তবে তত্ত্বাবধায়ক সরকার, সংসদ বিলুপ্ত কিংবা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ নিয়ে কথা হয়নি।

দুপুরে জাতীয় মানবাধিকার কমিশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ইইউ’রপ্রাক-নির্বাচনী অনুসন্ধানী দলটি।

বৈঠক শেষে কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার কোনো আশঙ্কা আছে কি না, জাতীয় মানবাধিকার কমিশনের কাছে তা জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল।

সোমবার দুপুরে পুলিশ সদর দপ্তরে যান প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সদস্যরা। পুলিশ সদর দপ্তরের একটি সূত্র জানায়, পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (প্রশাসন) মো. কামরুল আহসানের সঙ্গে দেখা করে ইইউ প্রতিনিধিদল। তবে পুলিশের সঙ্গে ইইউ প্রতিনিধিদলের সঙ্গে কী বিষয় আলোচনা হয়েছে, তা জানা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি) মো. মনজুর রহমান বলেন, ইইউ প্রতিনিধিদলের সঙ্গে পুলিশের কথা হয়েছে। তারা যে আসা-যাওয়া করবেন, মূলত তাদের নিরাপত্তার বিষয়ে পুলিশের সঙ্গে আলোচনা হয়েছে।

নির্বাচন কেন্দ্রিক কোনো আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাব তিনি বলেন, না, এ বিষয়ে কোনো কথা হয়নি। তাদের নিরাপত্তার বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে।

বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলটি সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের রুটিন দায়িত্ব পালনকারী মো. আমিনুল ইসলামের সঙ্গে বৈঠক করে।

বৈঠক শেষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আমিনুল ইসলাম বলেন, এই ছয় সদস্যের প্রতিনিধিদলের সদস্যরা এবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক তিন জেলায় যেতে চান, সেখানকার প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বৈঠক করবেন। সে ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তা চেয়েছেন তারা। তারা সেখানে গেলে প্রশাসনিক সব ধরনের সহায়তা দেবে মন্ত্রণালয়।

তবে নির্বাচনের আগে পার্বত্য তিন জেলায় যাওয়ার ব্যাপারটি দেখার দায়িত্ব নির্বাচন কমিশন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বলে জানান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব।

এছাড়া বিকেলে গুলশান-২ নম্বরে ইইউ অ্যাম্বাসেডরের বাসায় বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক উপ-কমিটির সদস্যরা বৈঠক করেন।

সফরের দ্বিতীয় দিন রোববার ঢাকায় ইউরোপীয় দেশগুলোর রাষ্ট্রদূতদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দূতাবাসের সঙ্গে একাধিক বৈঠক করে ইইউ প্রতিনিধিদল।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।