ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ড্রেজিং করা খালগুলোর মাটি-বালু বিক্রির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
ড্রেজিং করা খালগুলোর মাটি-বালু বিক্রির সুপারিশ

ঢাকা: খাল সচল রাখতে প্রতি বছর ড্রেজিং করা খালগুলোর মাটি-বালু বিক্রির সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার (১৩ জুলাই) জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

 

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, গোলাম কিবরিয়া টিপু ও এস এম শাহজাদা অংশ নেন।

বুধবারের বৈঠকে ৫৬তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং ৫৬তম বৈঠকে নেওয়া সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি খাল সচল রাখতে প্রতি বছর ড্রেজিং করা খালগুলোর মাটি ও বালু বিক্রি করার সুপারিশ করে এবং বালু ডিসপোজালের বিষয়ে কার্যকরী সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন- গোলাম কিবরিয়া টিপু, মো. আছলাম হোসেন সওদাগর, এস এম শাহজাদা ও বিআইডব্লিউটিএর একজন সদস্য।

বৈঠকে বিআইডব্লিউটিএ নির্মিত ওয়াকওয়েতে অতিদ্রুত পাহারাদার নিয়োগ, যন্ত্রচালিত নৌযানের পরিবর্তে প্যাডেল চালিত নৌযানের ব্যবস্থা রাখা, টয়লেট ফ্যাসিলিটি রাখা, সামঞ্জস্যপূর্ণ ও রুচিসম্মত বিলবোর্ডগুলোর ইজারা দেওয়া, সার্কেল গেট নির্মাণ, ধূমপানবর্জিত এলাকা হিসেবে চিহ্নিত করা, অসুস্থতাজনিত কারণে ইভাকুয়েশনের জন্য হুইলচেয়ারের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া ওয়াকওয়ে পরিচালনার নীতিমালা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এ বৈঠকে স্থলবন্দরে ট্যারিফ শিডিউল বাড়ানোর সুপারিশ করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান, স্থলবন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।