ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি আজরা জেয়ার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি আজরা জেয়ার

ঢাকা: দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া।

বৃহস্পতিবার (১৩ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি আজরা জেয়া এ প্রতিশ্রুতি দেন।

বৈঠকের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন, মানবিক সাড়াদানের চ্যালেঞ্জ এবং দীর্ঘস্থায়ী রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়। আজরা   জেয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে উদারভাবে আতিথ্য দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

বৈঠকে শ্রম সংস্কার, নাগরিক অধিকার, আসন্ন জাতীয় নির্বাচন এবং মানবপাচার সংক্রান্ত অন্যান্য বিষয়গুলো নিয়েও আলোচনা হয়।

শ্রম সংস্কারে অর্জনের কথা তুলে ধরে পররাষ্ট্র সচিব আশা প্রকাশ করেন, এটি বাংলাদেশে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং মার্কিন বিনিয়োগকে আরও বাড়িয়ে তুলবে। তিনি বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ও দোষী সাব্যস্ত খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের অনুরোধ পুনর্ব্যক্ত করেন। তিনি র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার জন্য বাংলাদেশের অনুরোধও পুনর্ব্যক্ত করেন।

আজরা জেয়া একটি অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রীর দ্ব্যর্থহীন অঙ্গীকারের প্রশংসা করেন।

বৈঠকে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মুস্তাফিজুর রহমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এহসান-ই-এলাহী,

আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার, সচিব,  ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসানসহ অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মার্কিন প্রতিনিধি দলে আজরা জেয়ার সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইউএসএইডের এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিটেন্ট অ্যাডমিনিস্ট্রের অঞ্জলী কৌর।

প্রসঙ্গত,  ১১ জুলাই থেকে চারদিনের সফরে রয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। তার সফরসঙ্গী হিসেবে সঙ্গে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইউএসএইডের এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিটেন্ট অ্যাডমিনিস্ট্রের অঞ্জলী কৌর।

বাংলাদেশ সময়: ২২৪৯  ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩,
টিআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।