ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

সড়কে ৫ বছরে প্রাণহানি সাড়ে ৩৯ হাজার, বাস্তবায়ন হয়নি অঙ্গীকার 

স্টাফ করসেপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
সড়কে ৫ বছরে প্রাণহানি সাড়ে ৩৯ হাজার, বাস্তবায়ন হয়নি অঙ্গীকার 

ঢাকা: গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে ৩৯ হাজার ৫২২ জনের। এরপরও বাস্তবায়ন হয়নি নিরাপদ সড়কের অঙ্গীকার।

এছাড়া, ২৮ হাজার ২৯৯টি সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন ৫৮ হাজার ৭৯১ জন। হতাহতের মধ্যে শিক্ষার্থী ছিলেন ৩ হাজার ৯৪১ জন।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পাঁচ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার (২৮ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এ তথ্য জানিয়েছে।

এতে সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ২০১৮ সালের ২৯ জুলাই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। পরে আওয়ামী লীগ সরকার তাদের নির্বাচনী ইশতেহারে নিরাপদ সড়কের অঙ্গীকার করলেও সে অঙ্গীকার বাস্তবায়ন হয়নি।

বিবৃতিতে বলা হয়, নিরাপদ সড়ক আন্দোলনকারীদের সব দাবি সরকার মেনে নিলেও এর কোনোটি বিগত পাঁচ বছরে বাস্তবায়ন হয়নি। সড়কে প্রতিদিন অসংখ্য তাজা প্রাণ ঝরছে। সড়কের বিশৃঙ্খল যানজটে আটকে পড়ে মানুষের হাজারো কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। পরিকল্পনার গলদে ফিটনেস বিহীন যানবাহন ও ছোট ছোট যানবাহন বিশেষ করে মোটরসাইকেল, ইজিবাইক, ব্যাটারি চালিত রিকশা, অটোরিকশা নিয়ন্ত্রণহীনভাবে বাড়ছে।

এসবের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি। এরপরও সরকার নানা মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য উপাত্ত দিয়ে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি কমছে বলে জাহির করে জনগণের সঙ্গে তামাশা করছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে নতুন সড়ক পরিবহন আইন পাস করা হলেও পরিবহন মালিক-শ্রমিকনেতাদের বাধা এবং পুরনো পদ্ধতিতে আইন প্রয়োগের কারণে কাঙ্ক্ষিত ফলাফল মিলছে না। সড়কে বিশৃঙ্খলা, অরাজকতা, ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানি বেপরোয়াভাবে বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৮, জুলাই ২৮, ২০২৩
এনবি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।