ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অনুরোধ পেলে তারেক রহমানকে দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
অনুরোধ পেলে তারেক রহমানকে দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন: ফাইল ফটো

ঢাকা: সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুরোধ পেলে দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফেরানোর ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্যোগ নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (২ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ  তথ্য জানান।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৯ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। তাকে দেশে ফেরানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো উদ্যোগ নেবে কিনা- জানতে চাইলে ড. মোমেন বলেন, এটি আমাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় যদি অনুরোধ করে অবশ্যই আমরা উদ্যোগ নেব। আমরা এরই মধ্যে ব্রিটিশ সরকারকে বলেছি, যারা অবৈধ এ রকম-লোক আছে তাদের পাঠাতে। তারা এখনও পাঠায়নি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি বরং আপনি আমাদের বিচার বিভাগকে জিজ্ঞেস করেন। তারা আমাদের দিক নির্দেশনা দেবে। নিশ্চই তখন আমরা জোর তদবির চালাব। কিন্তু পাঠানোর দায় দায়িত্ব তো ওই দেশের সরকারের।

তারেক রহমান লন্ডনে কো স্ট্যাটাসে আছেন জানতে চাইলে ড. মোমেন বলেন, আমি সেটি বলতে পারব না। এ মুহূর্তে আমি বলতে পারব না। আমি আপনাদের মতো সবজান্তা না।

প্রসঙ্গত,  জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৯ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় তার স্ত্রী জুবাইদা রহমানের ৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে কূটনীতিকদের সঙ্গে বৈঠক প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেটি তারা করতে পারে। এটি ফ্রি কান্ট্রি। যে কেউ কাউকে দাওয়াত দিতে পারে।

এ সময়  সাংবাদিককে উদ্দেশ্য করে মোমেন বলেন, আপনার অসুবিধা হয় ওরা ডাক দিলে? জবাবে ওই সাংবাদিক বলেন, তারা নালিশ করে। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, নালিশ করে করুক। আমরা জনগণে বিশ্বাস করি। আমরা জনগণকে নিয়ে চলতে চাই। আমরা বিদেশি মুরব্বিদের অত পছন্দ করি না। তারা যদি উন্নয়ন সহায়ক হয় ভালো, বাকিটুকু আমরা চাই না বলেও মন্তব্য করেন ড. মোমেন।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, আগস্ট ২,  ২০২৩
টিআর/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।