ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারতের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর আহ্বান ড. মোমেনের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
বাংলাদেশ-ভারতের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর আহ্বান ড. মোমেনের

ঢাকা: বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে ভারতীয় ব্যবসায়ী প্রতিনিধিদলের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

সোমবার (৭ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারত থেকে আসা ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের (আইসিসি) একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ড. মোমেন প্রতিনিধিদলের সঙ্গে আলাপকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।  

তিনি উল্লেখ করেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও ভারত উভয় দেশই বাণিজ্য ও বিনিয়োগে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি করেছে।

ড. মোমেন আহ্বান জানান, দুই দেশের একে অপরের অর্থনীতিকে পরিপূরক করার জন্য একসঙ্গে কাজ করা উচিত, বিশেষ করে যখন বিশ্ব কোভিড-১৯ মহামারি এবং চলমান ভূ-রাজনৈতিক সংকটের কারণে অর্থনৈতিক মন্দার সম্মুখীন হচ্ছে।

ড. মোমেন উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিত হয়েছে, যা অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে উভয় দেশই উপকৃত হয়েছে। তিনি ভারসাম্যপূর্ণভাবে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য কাজ করার ওপর জোর দেন এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যের পরিমাণ বাড়াতে সব ধরনের বাণিজ্য বাধা, বিশেষ করে শুল্ক ও অশুল্ক বাধা অপসারণের ওপর জোর দেন।

ড. মোমেন ব্যবসায়ী প্রতিনিধিদলকে বাংলাদেশে বিনিয়োগ করতে এবং দেশের অনুকূল বিনিয়োগ ব্যবস্থার সুবিধা নিতে আমন্ত্রণ জানান।

ভারতীয় প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সাম্প্রতিক উল্লেখযোগ্য আর্থ-সামাজিক প্রবৃদ্ধির প্রশংসা করেন।  

তারা উভয় দেশের অর্থনৈতিক উন্নয়ন সাধনের লক্ষ্যে ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য বিভিন্ন ব্যবসায়িক সংস্থার সঙ্গে সম্পৃক্ত হওয়ার জন্য তাদের প্রস্তুতি ব্যক্ত করেন।  

তারা বাংলাদেশে বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা ও বিদ্যুৎখাতে বিনিয়োগে তাদের আগ্রহ প্রকাশ করেন।  

তারা বিমসটেক সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের জন্য বিমসটেক চেম্বার অব কমার্স চালু করারও প্রস্তাব করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ ধারণার প্রশংসা করেন এবং এ বিষয়ে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

উল্লেখ্য, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের প্রতিনিধি ৬-৮ আগস্ট ঢাকা সফরে রয়েছে। তারা বাংলাদেশের বিভিন্ন চেম্বার এবং ব্যবসা প্রতিষ্ঠানের নেতাদের  সঙ্গে দেখা করছেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।