ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুরনো মামলার শাস্তি নতুন আইনে বাস্তবায়নের চেষ্টা করবো: আইনমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
পুরনো মামলার শাস্তি নতুন আইনে বাস্তবায়নের চেষ্টা করবো: আইনমন্ত্রী

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা নতুন সাইবার নিরাপত্তা আইনে নিষ্পত্তির চেষ্টা করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (৮ আগস্ট) সচিবালয়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইসের সঙ্গে বৈঠকের পর আইনমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, আমি গতকাল যে কথা বলেছি গোয়েন লুইসের সঙ্গেও সাইবার নিরাপত্তা আইন সম্পর্কে একই কথা বলেছি। একটি দফার মধ্যে আছে ডিজিটাল নিরাপত্তা আইনকে রহিত করা হয়েছে এবং একে রহিত করা হবে। কিন্তু কথা হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের মধ্যে যেসব টেকনিক্যাল ধারা ছিল, সাইবার নিরাপত্তা আইনেও সেগুলো আছে।

তিনি বলেন, আমি সব সময় বলে এসেছি, এটি পরিবর্তন করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনও হয়নি। আবার কেউ যদি বলে সম্পূর্ণভাবে ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করা হয়েছে, সেটাও সম্পূর্ণভাবে ঠিক হবে না। কিন্তু পরিবর্তন হয়েছে।

মন্ত্রী বলেন, পরিবর্তনগুলো এতই বেশি ছিল যে, তখন যদি ডিজিটাল নিরাপত্তা আইন নামটাই রাখতাম- তাহলে হতো ডিজিটাল নিরাপত্তা সংশোধিত আইন। মানে ডিজিটাল নিরাপত্তা সংশোধিত আইন। এটি তখন কনফিউজিং হতো। সেজন্য এটাকে সম্পূর্ণ পাল্টিয়ে নতুন নামটা রাখা হয়েছে এর ব্যাপ্তি বাড়ানোর জন্য। সেজন্য এর নাম সাইবার নিরাপত্তা আইন দেওয়া হয়েছে।

আগে যে মামলাগুলো হয়েছে সেগুলোর কী হবে জানতে চাইলে তিনি বলেন, সেগুলো নিয়ে আমরা চিন্তা ভাবনা করবো। পুরনো আইনে যে শাস্তি রয়েছে, সে শাস্তিই আদালত দিতে পারেন। কিন্তু সেখানে আমরা চিন্তা-ভাবনা করবো। এই আইনে যেহেতু শাস্তির পরিমাণ কমানো হয়েছে এবং সেই কমানোটাই সরকার ও আইনসভার উদ্দেশ্য। সেই কমানোটা যাতে বাস্তবায়িত হয় সেই চেষ্টা আমরা করবো।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
জিসিজি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।