ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

মৃত ঘোষণা করা শিশু হঠাৎ জীবিত!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
মৃত ঘোষণা করা শিশু হঠাৎ জীবিত!

ময়মনসিংহ: ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে মৃত ঘোষণা করা এক নবজাতককে বাড়ি নিয়ে যাবার পথে জীবিত হয়ে উঠেছে। বিষয়টি বুঝতে পেরে পুনরায় নবজাতককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফলে মৃত ঘোষণা করে বাড়ি পাঠিয়ে দেওয়ার পর পুনরায় নবজাতক জীবিত হয়ে ওঠার ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) দুপুরে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে এ ঘটনা ঘটে।  

এর আগে গত রোববার (৬ আগস্ট) দুপুরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্বাভাবিক প্রসবে ওই কন্যা সন্তানের জন্ম দেন জেলার ত্রিশাল উপজেলার কানিহারী ইউনিয়নের বাড়মা গ্রামের মাদ্রাসা শিক্ষক সাইফুল ইসলামের স্ত্রী হালিমা খাতুন।

হাসপাতাল সূত্র জানায়, সাত মাসের গর্ভাবস্থায় জন্ম নেওয়া নবজাতককে গুরুতর অবস্থা নবজাতক পরিচর্যা ইউনিটে (এনআইসিইউ) ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (৮ আগস্ট) সকালে সে মৃত্যুবরণ করেছে মর্মে মৃত্যু সনদ দেন সংশ্লিষ্ট ওয়ার্ডের নিউনেটোলজি বিভাগের সহকারী রেজিস্টার।  

পরে নবজাতকের মৃত্যুর খবর পেয়ে দুপুর সাড়ে ১২টার দিকে নবজাতকের মরদেহ গ্রহণ করে নিয়ে যান বাবা সাইফুল ইসলাম। কিন্তু সিএনজিচালিত অটোরিকশা দিয়ে বাড়ি যাওয়ার পথে সদর চুরখাই এলাকায় পৌঁছালে নবজাতকটি নড়াচড়া করে উঠে এবং নিশ্বাস নিতে শুরু করে। তখন বিষয়টি বুঝতে পেরে সিএনজিচালিত অটোরিকশা ঘুরিয়ে নিয়ে এসে বিকেল ৩টার দিকে পুনরায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। বর্তমানে হাসপাতালের এনআইসিইউতে ওই নবজাতকের চিকিৎসা চলছে।  

সাইফুল ইসলাম নবজাতকের প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলার দাবি জানিয়েছেন।  

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. জাকিউল ইসলাম বলেন, নবজাতককে গুরুত্বসহকারে চিকিৎসা দেওয়া হচ্ছে। সেই সঙ্গে ঘটনাটি খতিয়ে দেখতে সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় প্রধানকে তদন্ত করতে বলা হয়েছে। বিস্তারিত পরে জানানো হবে।

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।