ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মার্কিন কংগ্রেসের সদস্যদের কাছে রোহিঙ্গাদের দেশে ফেরার আকুতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
মার্কিন কংগ্রেসের সদস্যদের কাছে রোহিঙ্গাদের দেশে ফেরার আকুতি রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন সফররত দুই মার্কিন কংগ্রেস সদস্য

কক্সবাজার: কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসা দুই মার্কিন কংগ্রেস সদস্যের কাছে নিজ দেশে ফেরার আকুতি জানিয়েছেন রোহিঙ্গারা।

সোমবার (১৪ আগস্ট) দুপুরে উখিয়ার ১১ নম্বর রোহিঙ্গা শিবিরে দুই মার্কিন কংগ্রেস সদস্যদের কাছে রোহিঙ্গা নেতারা লিখিত আবেদন জানান।

বিষয়টি নিশ্চিত করে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মো. জুবায়ের বলেন, রোহিঙ্গা শিবির পরিদর্শনকালে আমরা মার্কিন কংগ্রেস সদস্যদের সঙ্গে দেখা করে লিখিত আবেদন দিয়েছি।

তিনি বলেন, আবেদনে বলেছি—আমরা যত দ্রুত সম্ভব নিজ দেশ মিয়ানমারে নিজের ভিটাবাড়িতে ফিরতে চাই। কিন্তু ৬ বছর পার হলেও প্রত্যাবাসন শুরু করা যায়নি। আমরা মর্যাদা ও সম্মানের সঙ্গে নিরাপদে মিয়ানমারে ফিরে যেতে চাই।

জুবায়ের আরও বলেন, আমেরিকা চাইলে জাতিসংঘসহ অন্যান্য দেশকে নিয়ে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে রোহিঙ্গাদের নিজ ভিটাবাড়িতে ফিরিয়ে নিতে পারবে। আমরা তাদের কাছে সেই দাবি জানিয়েছি।

এর আগে সকালে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস এবং রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিকের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীরদের সমন্বয় সংস্থা ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের অফিসে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-সহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করে। পরে সেখান থেকে রোহিঙ্গা শরণার্থী শিবিরে পরিদর্শনে যান প্রতিনিধিদলের সদস্যরা।

পরিদর্শনকালে তারা ১২ নম্বর ক্যাম্পে রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন কার্যক্রম, ১১ নম্বর ক্যাম্পে শরণার্থীদের লার্নিং সেন্টার, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই-ভাউচার সেন্টার, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার শেল্টার সাইড পরিদর্শন করেন। দুপুরে প্রতিনিধিদলের সদস্যরা কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করেন। তবে এ সময় সাংবাদিকদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি।

রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে বিকেলে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে কমিশনারের সঙ্গে বৈঠক করেন প্রতিনিধিদলের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।