ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে কাঁটা তারের বেড়ায় অবরুদ্ধ ২ পরিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
ফরিদপুরে কাঁটা তারের বেড়ায় অবরুদ্ধ ২ পরিবার

ফরিদপুর: ফরিদপুরের ভাঙ্গায় বাড়ির চারপাশে কাঁটা তারের বেড়া দিয়ে দুই পরিবারকে অবরুদ্ধ করার অভিযোগ পাওয়া গেছে। এতে গত কয়েকদিন ধরে বন্দি অবস্থায় জীবন-যাপন করেছেন পরিবারটির সদস্যরা।

 

রোববার (১৪ আগস্ট) উপজেলার আলগী ইউনিয়নের ছোট খারদিয়া গ্রামে দেখা যায়, বাড়ির তিন পাশে কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, তিন মাসে আগে খারদিয়া গ্রামের দুই গ্রুপের সংঘর্ষে আলমগীর মাতুব্বর নিহত হন। পরিবারের পক্ষ থেকে ভাঙ্গা থানায় মামলা করা হয়। মামলায় পুরুষ শূন্য হয়ে পরে পুরো গ্রাম। পরে বিভিন্ন সময়ে বিবাদী পরিবারগুলোর বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাট করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। সেই থেকে ক্ষিপ্ত হয়ে উঠেন হত্যা মামলার বাদীরা। এর পর প্রায় তিন মাস পুরুষ শূন্য গ্রামে চলতে থাকে নানা অপরাধ।

নতুন করে যেন কোনো সহিংসতা না হয় সেজন্য জেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শান্তি মিটিং করেন। মামলার ফয়সালা আদালতের ওপর ন্যস্ত থাকবে বিচার কার্যক্রম চলবে (আইন আইনের গতিতে চলবে) মর্মে দুই গ্রুপের সহ অবস্থান নিশ্চিত করেন।

ভুক্তভোগী পরিবার গুলোর দাবি পূর্ব শত্রুতার জেরে আমাদের বাড়ির চারপাশে কাঁটা তারের বেড়া দিয়ে অবরুদ্ধ করা হয়েছে। এতে চরম মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। বাড়ির বাহিরে যাওয়ার সুযোগ নেই। এখন আমরা দৈনন্দিন জীবনের জন্য নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী কিনতে যেতে পারছি না। আমরা অবিলম্বে এই কাঁটাতারের বেড়ার অপসারণ চাই।  

এই বিষয়ে ভুক্তভোগী হাসিনা বেগম বলেন, আমাদের বাড়ির তিন পাশে কাঁটা তারের বেড়া দিয়েছে কাউছার মাতুব্বর ও তার ভাইয়েরা। বাড়ির ওপর পাশে নদী। এখন আমরা বাড়ির বাহিরে যেতে পারছি না। আমরা দ্রুত এই কাঁটা তারের বেড়া অপসারণের দাবি করছি।

এ বিষয়ে জানতে চাইলে প্রতিবেশী জাকারিয়া মাতুব্বর জানান, ওই পরিবারের উস্কানিতে আমাদের দলের একজন নিহত হন। এর পর আমরা মামলা দায়ের করি। তারা আমাদের হয়রানি করার উদ্দেশে বিভিন্ন সময় নামে বেনামে মিথ্যা মামলা দায়ের করেছেন। আমরা আমাদের পৈত্রিক সম্পত্তির ওপর কাঁটা তারের বেড়া দিয়েছি। যদি তাদের সম্পত্তির ওপর করে থাকি আমিন এনে বুঝিয়ে দিক আমরা কাঁটা তারের বেড়া সরিয়ে দেব।

ভাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদুর রহমান বলেন, আমি বিষয়টি জানা মাত্র পদক্ষেপ গ্রহণ করেছি। যারা কাঁটা তারের বেড়া স্থাপন করেছেন তারা আজ স্থাপনা সরিয়ে নেবে বলে আমাদেরকে জানিয়েছেন। আমি সরেজমিনে গিয়ে কাঁটা তারের বেড়া সরানোর কাজ দেখবো।

ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়ারুল ইসলাম বলেন, ঘটনা জানা মাত্র কাঁটা তারের বেড়া সরিয়ে ফেলতে বলেছি। তারা আজ কাঁটা তারের বেড়া অপসারণ করবে বলে জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।