ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভারতসহ বিভিন্ন দেশ ও সংস্থার সহযোগিতা চায় বাংলাদেশ: পলক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
ভারতসহ বিভিন্ন দেশ ও সংস্থার সহযোগিতা চায় বাংলাদেশ: পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশের ডিজিটাল ইকোনমিতে ডিপিআই এর গুরুত্ব তুলে ধরে বলেন, রেলওয়ে, শিক্ষা, স্বাস্থ্য, জুডিশিয়ারি, কৃষি, প্রযুক্তিসহ বিভিন্ন খাতে ভারতসহ বিভিন্ন দেশ ও সংস্থার পারস্পরিক সহযোগিতায় আমরা এগিয়ে যেতে চাই।

শুক্রবার ( ১৮ আগস্ট) ভারতের ব্যাঙ্গালোরে হোটেল তাজ ওয়েস্ট ইন্ডে বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর ফোরাম জি-২০ সম্মেলনে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (ডিপিআই) ফর এ ভাইব্রেন্ট ইকোনমি বিষয়ক গোলটেবিল বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আলোচনাকালে তিনি এ কথা বলেন।

বৈঠকে বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী একটি প্রাণবন্ত ডিজিটাল অর্থনীতির জন্য ডিজিটাল পাবলিক অবকাঠামোর গুরুত্বও তুলে ধরেন।

গোলটেবিল বৈঠকে  ভারতের কেন্দ্রীয় রেল যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব,  জি-২০ ভুক্ত বিভিন্ন দেশের এবং জাতিসংঘ, ইউএনডিপিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।


বৈঠকে বিভিন্ন দেশের আলোচকগণ ডিজিটাল ইকোনমিতে ডিপিআই এর গুরুত্ব বিস্তারিতভাবে তুলে ধরেন। এছাড়া ওপেন প্লাটফর্মের মাধ্যমে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, জুডিশিয়ারি, ফিনটেক প্রযুক্তিসহ বিভিন্ন প্রযুক্তি শেয়ার, পলিসি, সাইবার সিকিউরিটি নিয়ে পারস্পরিক সহযোগিতা এবং বহুপাক্ষিক ও গ্লোবাল প্রবলেম সলভিং প্লাটফর্ম তৈরির বিষয়ে আলোচনা হয়।

জি-২০ বিশ্বের প্রধান প্রধান উন্নত এবং উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর ফোরাম। বিশ্বের ১৯টি দেশ এবং ইইউ নিয়ে গঠিত ফোরামটি বৈশ্বিক অর্থনীতির পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ক্ষতি প্রশমন এবং স্থিতিশীল উন্নয়নের মতো বিভিন্ন বৈশ্বিক বিষয়ে আলোচনার প্ল্যাটফর্ম।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এমআইএইচ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।