ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুদকের গণশুনানিতে ৩৮ দপ্তরের বিরুদ্ধে ১০৭ অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
দুদকের গণশুনানিতে ৩৮ দপ্তরের বিরুদ্ধে ১০৭ অভিযোগ

মাদারীপুর: মাদারীপুরে দুদকের গণশুনানিতে ৩৮ দপ্তরের বিরুদ্ধে ১০৭ অভিযোগ উপস্থাপন করেছেন সেবাপ্রার্থীরা।  বুধবার(২৩ আগষ্ট) মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমিতে দিনব্যাপি  দুদকের এ গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।

গণশুানিতে ৩৮টি দপ্তরের বিরুদ্ধে ১০৭টি অভিযোগ আসে।  

এর মধ্যে ৩৬ টি সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য সেবাপ্রার্থী জনসাধারণ সরাসরি উপস্থাপন করেছেন। উপস্থাপিত ৩৬ টি অভিযোগের মধ্যে মাদারীপুরে ৩টি বিষয়ের দুর্নীতির জন্য দুনীতি কমন কমিশন কর্তৃক অনুসন্ধান করতে প্রাথমিকভাবে সিদ্ধান্ত গ্রহণ এবং ১০ টি অভিযোগের তাৎক্ষণিকভাবে সমাধান করা হয়েছে।  

অনুষ্ঠানে অতিথির বক্তব্যে দুদক সচিব মোঃ মাহবুব হোসেন বলেছেন, দুর্নীতি দমন এবং প্রতিরোধের বিষয়ে গণশুনানি হলো দুর্নীতি দমনের লক্ষ্যে সকল জনগণ তথা নাগরিককে সম্পৃক্ত করা, তাদের সচেতনতা বৃদ্ধি করা এবং নাগরিক সম্পৃক্ত ছাড়া শুধু আইন দিয়ে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব নয়।  

তিনি বলেন, আজকে আপনাদের একটি মেসেজ দিতে চাই, আমাদের সংবিধানে একটি বিধান রয়েছে, অনুপার্জিত অর্থ যেন যাতে কেউ ভোগ করতে না পারে রাষ্ট্র সে ব্যবস্থা গ্রহণ করবে। আর সে লক্ষ্যে কমিশন কাজ করে যাচ্ছে। কাজেই কেউ যদি ঘুষ অনিয়ম ও নিয়মের ব্যত্যয় করতে চান তাহলে তার ফল ভোগ করতে হবে।

এ সময় তিনি পদ্মা সেতুর জমি অধিগ্রহণ নিয়ে দালাল চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

মাদারীপুর জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান এর সভাপতিত্বে ও সঞ্চালনায় এ গণশুনানিতে আরও বক্তব্য রাখেন, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মো: আক্তার হোসেন, ঢাকা বিভাগের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, মাদারীপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো: মোস্তফা হাওলাদার, মাদারীপুর জেলার পুলিশ সুপার জনাব মো: মাসুদ আলম, বিপিএম(বার), পিপিএম।  

জানা গেছে, কমিশনের সিদ্ধান্ত মতে গণশুনানির আয়োজন করে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, মাদারীপুর। গণশুনানিতে মাদারীপুরের বিভিন্ন দপ্তরে সেবা নিতে গিয়ে ঘুষ, দুর্নীতি ও হয়রানির শিকার, সেবা প্রত্যাশী জনসাধারণ দৃঢ়তার সাথে কমিশনের ঊর্দ্ধতন কর্মকর্তার নিকট অভিযোগ উত্থাপন করেছেন। তাদের অভিযোগ সমূহ দুর্নীতি দমন কমিশনের কর্তকর্তাগণ শুনেছেন এবং কিছু অভিযোগের সমস্যা সমাধান করার জন্য তাৎক্ষণিকভাবে সংশি¬ষ্ট দপ্তরকে নির্দেশনা প্রদান করেছেন এবং অন্যান্য অভিযোগের বিষয়ে পরবর্তীতে কমিশন কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন।  

গণশুনানিতে মাদারীপুর সদর হাসপাতাল, পাসপোর্ট, বি.আর.টি.এ. সাব-রেজিষ্টি অফিস, সহকারী কমিশনার (ভূমি), সমাজসেবা, নির্বাচন অফিস, পরিবেশ অধিদপ্তর, বিদ্যুৎ বিভাগ, ব্যাংকিং বিভাগ, শিক্ষা অফিস, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌরসভাসহ মোট ৩৮ টি দপ্তরের ১০৭ টি অভিযোগ পাওয়া যায়।

বাংলাদেশ সময়ঃ ১৮১৩ঘন্টা, আগস্ট ২৩,২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।