ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

এক যন্ত্রে ৮০ রোগ ধরতেন ‘বিশেষ-অজ্ঞ’ চিকিৎসক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
এক যন্ত্রে ৮০ রোগ ধরতেন ‘বিশেষ-অজ্ঞ’ চিকিৎসক

লক্ষ্মীপুর: আবু তাহের সিদ্দিক, নিজেকে একজন চিকিৎসক হিসেবে পরিচয় দেন। রোগ শনাক্তের বিশেষ কিছু ক্ষমতা আছে তার, যেটি সম্ভব করতেন একটি মাত্র যন্ত্রের মাধ্যমে।

৮০ রোগ শনাক্ত করতে পারেন তিনি। অথচ তার কাছে চিকিৎসা শাস্ত্রের কোনো সনদই নেই। এ ‘বিশেষ-অজ্ঞ’ আদতে একজন হাতুড়ে ডাক্তার।

আবু তাহের সিদ্দিক এহেন প্রতারণা ধরেছেন লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার একটি ভ্রাম্যমাণ আদালত। তার হাজি মেডিকেল হল নামে চেম্বারটিও সিলগালা করা হয়েছে। একই সঙ্গে তাহের সিদ্দিককে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।  

সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরের দিকে উপজেলার চরআবাবিল ইউনিয়নের দক্ষিণ উদমারা গ্রামে এ অভিযানটি পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। এটি পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাসেল ইকবাল। সহযোগিতা করেন রায়পুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বাহারুল আলম ও রায়পুর থানা পুলিশ সদস্যরা।

অভিযোগ আছে, আবু তাহের সিদ্দিক গত ১০ বছর ধরে এলাকায় ডাক্তারি করেন। এক যন্ত্রে ৮০ রোগ শনাক্তের কথা বলে ওষুধের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) দিতেন তিনি। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি প্রশাসনের নজরে আসে।  

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বাহারুল আলম বলেন, আবু তাহের সিদ্দিক রোগীদের চিকিৎসা দেওয়ার কোনো নিবন্ধন দেখাতে পারেনি। তাই অপচিকিৎসার দায়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক লাখ টাকা জরিমানা ও চেম্বার সিলগালা করে দেওয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাসেল ইকবাল বলেন, জরিমানার অর্থ পরিশোধ ও ভবিষ্যতে এমন কাজ করবে না মর্মে মুচলেকা দেওয়ায় তাকে ছেড়ে দেওয়া হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
এসএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।