ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিয়ানমারের সংকট নিয়ে টেকসই সমাধানের আহ্বান রাষ্ট্রপতির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
মিয়ানমারের সংকট নিয়ে টেকসই সমাধানের আহ্বান রাষ্ট্রপতির

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমার সংকটের ব্যাপারে টেকসই সমাধান খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ইন্দোনেশিয়ার জাকার্তায় ইস্ট এশিয়া সামিটে যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

এ সময় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, শরণার্থীদের প্রত্যাবাসনে বিলম্ব ও মানবিক সহায়তার অভাব সমগ্র অঞ্চলকে ঝুঁকিতে ফেলতে পারে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ইউএস নিউজ।

দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্র বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী আশ্রিত। কেননা, এ জনগোষ্ঠীর ওপর ব্যাপক অত্যাচার-নির্যাতন চালিয়েছিল মিয়ানমার সরকার। দেশটিতে চলমান সংঘাত এর মূল কারণে। যে কারণেই বৃহস্পতিবার আন্তর্জাতিক সম্প্রদায়ের মিয়ানমারের এ সংকট সমাধানে টেকসই সমাধান খুঁজে বের করার আহ্বান জানান।

৪৩ তম আসিয়ান সম্মেলন ও ১৮ তম ইস্ট এশিয়া সামিটে যোগ দিতে জাকার্তায় রয়েছেন রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন। গত সোমবার স্ত্রী অধ্যাপক ড. রেবেকা সুলতানাসহ ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে যাত্রা করেন রাষ্ট্রপতি।

রাজধানীর জাকার্তা ৫-৭ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ৪৩ তম আসিয়ান (দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির সংস্থা) শীর্ষ সম্মেলনে ও ১৮ তম ইস্ট এশিয়া সামিটে যোগ দেন তিনি।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ভিয়েতনামের প্রধানমন্ত্রী, আইওরা মহাসচিব ও আরও কয়েকজন রাষ্ট্রীয় নেতার সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে রাষ্ট্রপতির। সম্মেলনে যোগদান শেষে ৮ সেপ্টেম্বর স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরের উদ্দেশ্যে জাকার্তা ত্যাগ করবেন তিনি।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।