ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে সাত দিনব্যাপী বইমেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৩
রাজশাহীতে সাত দিনব্যাপী বইমেলা শুরু

রাজশাহী: সাত দিনব্যাপী রাজশাহী বিভাগীয় বইমেলা শুরু হয়েছে। শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী কলেজ মাঠে এ বইমেলার উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

বইমেলার এ উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, আমরা যদি সত্যিকার সোনার বাংলা চাই তাহলে বই পড়তে হবে। একটি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নাগরিকদের বই পড়ার কোনো বিকল্প নেই।

রাজশাহী বিভাগীয় কমিশনার বলেন, যে জানে আর যে জানে না দুজন কখনোই এক হতে পারে না। আমাদের বই ভালোবাসতে হবে, বই পড়তে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বই পড়তে ভালোবাসতেন। তিনি জেলে থাকা অবস্থায়ও অত্যন্ত কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়ার সময়ও নানা ধরনের বই পড়েছেন, বই লিখেছেন। তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর এ আদর্শ অনুসরণ করার আহ্বান জানান তিনি।

জঙ্গিবাদ ও মাদক নির্মূলে বই পড়ার গুরুত্ব তুলে ধরে হুমায়ূন কবীর বলেন, বই পড়ার অভ্যাস সমাজে জঙ্গিবাদ ও মাদক নিয়ন্ত্রণ করতে পারে। এ সময় তিনি সবাইকে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে উদ্বুদ্ধ করেন।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা স্বাগত বক্তব্য দেন।

রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোখলেছুর রহমান আকন্দ, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল খালেক, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম, আরএমপির উপ-পুলিশ কমিশনার সাইফউদ্দিন শাহীন বক্তব্য দেন।

পরে বিভাগীয় কমিশনার বেলুন ও ফেস্টুন উড়িয়ে সাত দিনব্যাপী ‘রাজশাহী বিভাগীয় বইমেলা-২০২৩’ এর উদ্বোধন করেন।

এ সময় জানানো হয়, বিভাগীয় বইমেলায় এবার ৬০টি বইয়ের স্টল অংশগ্রহণ করছে। বইমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।