ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

পেছাচ্ছে এমআরটি-৫ নির্মাণকাজের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
পেছাচ্ছে এমআরটি-৫ নির্মাণকাজের উদ্বোধন

ঢাকা: রাজধানীর ভাটারা থেকে হেমায়েতপুর পর্যন্ত মেট্রোরেলের (এমআরটি লাইন-৫) নর্দান রুটের নির্মাণ কাজের উদ্বোধন পিছিয়ে যাচ্ছে। আগামী ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় না পাওয়ায় এ কার্যক্রমের উদ্বোধন করা হচ্ছে না।

তাই এদিন কর্মসূচিটি স্থগিত করা হয়েছে।

রোববার (১০ সেপ্টেম্বর) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন এমআরটি-৫’র প্রকল্প পরিচালক আফতাব হোসেন খান।

তিনি বলেন, ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী প্রকল্পটি উদ্বোধনের জন্য সময় দিতে পারবেন না বলে জানিয়েছে তার কার্যালয়। রোববার প্রধানমন্ত্রী ভারত থেকে দেশে ফেরার পর প্রকল্পটি উদ্বোধনের জন্য নতুন করে সময়সূচি ঠিক করে প্রকল্প কর্তৃপক্ষকে জানানো হবে বলেও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে। এটি আপাতত ওইদিনের জন্য স্থগিত করা হয়েছে। পরবর্তীতে সময় জানানো হবে।

সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত এই মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ কিলোমিটার। এর মধ্যে সাড়ে ১৩ কিলোমিটার অংশ পাতালপথে (আন্ডারগ্রাউন্ড) আর সাড়ে ৬ কিলোমিটার অংশ নির্মাণ করা হবে উড়ালপথে (এলিভেটেড)। ঢাকায় মেট্রোরেল নির্মাণের জন্য যে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ঠিক করে দিয়েছে সরকার, সে হিসেবে এমআরটি-৫’র কাজ শেষ করার লক্ষ্য ধরা হয়েছে ২০২৮ সালে। বাংলাদেশি মুদ্রায় এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪১ হাজার ২৩৮ কোটি ৫৫ লাখ টাকা।

এর আগে গত ২০ আগস্ট সংবাদ সম্মেলন করে এমআরটি লাইন-৫’র নির্মাণ কাজ উদ্বোধনের কথা জানিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বাংলাদেশ সময়: ২১০০, সেপ্টেম্বর ১০, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।