ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাবি অধ্যাপক ড. নকীবুল্লাহ আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
রাবি অধ্যাপক ড. নকীবুল্লাহ আর নেই

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আরবি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মু. নকীবুল্লাহ আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।  

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ভোর ৫টার দিকে রাজশাহী ইসলামী ব্যাংক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

পরে বেলা সাড়ে ১১টার দিকে রাবি কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। বিকেলে তার মরদেহ পাবনার আতাইকুলাই দ্বিতীয় জানাজার পর পারিবারিক গোরস্থানে দাফন করা হয়।  

মৃত্যুকালে অধ্যাপক নকীবুল্লাহর বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তিনি দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। আজ চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এদিকে তার মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় তারা রাবিতে শিক্ষা ও গবেষণায় ড. নকীবুল্লাহর অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এবং তার রুহের মাগফিরাত কামনা করেন। এছাড়া শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

অধ্যাপক মু. নকীবুল্লাহ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ও আরবি বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর এবং আশরাফ আলী থানভী (র.) ওপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৪ সালে রাবি আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগে অধ্যাপনায় যোগ দেওয়ার আগে কিছুদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আরবি ও ফারসি বিভাগে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপনা জীবনে তিনি বিভাগীয় সভাপতিসহ অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেন। তিনি আরবি ছন্দ বিজ্ঞান, আরবি অলংকারশাস্ত্র ও আমেল শতক গ্রন্থের প্রণেতা। তার কয়েকটি গবেষণা প্রবন্ধও প্রকাশিত হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।