ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশের উন্নয়নে সবাইকে অংশ নিতে হবে: স্থানীয় সরকারমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
দেশের উন্নয়নে সবাইকে অংশ নিতে হবে: স্থানীয় সরকারমন্ত্রী

ঢাকা: স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, একা স্বার্থপরের মতো টিকে থাকার সময় শেষ। নিজ এলাকা, দেশের উন্নয়নে সবাইকে সামগ্রিকভাবে অংশ নিতে হবে এবং সচেতন হতে হবে।

 

তিনি বলেন, জনগণকে জাগিয়ে তোলা এবং সচেতন করার ক্ষেত্রে কাউন্সিলরদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আপনি নিজের এলাকার মানুষের যতটা কাছে যেতে পারবেন, তা কোনো সরকারি কর্মকর্তা কিংবা কেন্দ্রীয় সরকারের পক্ষে সম্ভব নয়।

রোববার (১৭ সেপ্টেম্বর) ঢাকায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত কাউন্সিলরদের জন্য আয়োজিত এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।  
 
মো. তাজুল ইসলাম বলেন, নির্বাচনের জন্য হোক, অথবা মানুষের সেবা করার জন্য হোক, সমাজে জনপ্রতিনিধিদের মানুষের সঙ্গে মিশে থাকতে হয়। মানুষের অভাব অনটন থেকে শুরু করে দুঃখ-দুর্দশা এবং বিভিন্ন মতবিরোধে বিচার সালিশ করতে হয় জনপ্রতিনিধিদেরই।

শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থার জন্য শুধুমাত্র অর্থ বরাদ্ধের প্রয়োজন- এ ধারণার বিরোধিতা করে তিনি বলেন, সরকারি যেকোনো অর্থ একটি ব্যবস্থাপনার মাধ্যমে খরচ হয়, সেখানে নিজের খেয়াল খুশির মতো খরচ করার সুযোগ নেই। অর্থ বরাদ্দের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে তৃণমূল পর্যায়ে উন্নয়নের সঙ্গে মানুষের অংশগ্রহণ, যাতে সবাই নিজ নিজ সম্ভাবনাকে বিকশিত করার সুযোগ পায়।

গাজীপুর সিটি করপোরেশনের কাউন্সিলরদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনাদের নিজ নিজ এলাকায় সঠিক পরিকল্পনার মাধ্যমে নগরায়ন হলে তার সুবিধা সবাই ভোগ করবে। অপরিকল্পিত নগরায়ন হলে তা যেমনি টেকসই হয় না, তেমনি তাতে মানুষের ভোগান্তি বাড়ে। এক্ষেত্রে কাউন্সিলরদের নিজ নিজ এলাকার উন্নয়নে আরও আন্তরিক হয়ে কাজ করতে হবে।  

বিশ্বায়নের এই যুগে মানুষ একা বেঁচে থাকতে পারে না উল্লেখ করে তিনি বলেন, সবাইকে সঙ্গে নিয়ে আমাদের টিকে থাকতে হবে।  

ডেঙ্গু রোগের উদাহরণ টেনে তিনি বলেন, আপনি একা সচেতন হলে সামগ্রিকভাবে তা ডেঙ্গু প্রতিরোধে কার্যকর হচ্ছে না। পাড়া-প্রতিবেশী থেকে শুরু করে সবাই যখন পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেবে তখনই ডেঙ্গুর মতো রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা সম্ভব।  

স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইবরাহিম কাউন্সিলরদের উদ্দেশে বলেন, এই প্রশিক্ষণে মাঠ পর্যায়ে পরিদর্শনের অংশ হিসেবে গাজীপুর সিটি করপোরেশনের কাউন্সিলরদের রাজশাহী সিটি করপোরেশনে ভ্রমণের সুযোগ রাখা হয়েছে। এই প্রশিক্ষণের মাধ্যমে কাউন্সিলরদের নিজেদের মধ্যে আন্তঃসম্পর্কের উন্নয়ন হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জায়েদা খাতুন। এতে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইবরাহিম।  

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।