ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাগেরহাটের তথ্য অধিকার দিবস পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
বাগেরহাটের তথ্য অধিকার দিবস পালিত

বাগেরহাট: নানা আয়োজনে বাগেরহাটে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে।  

দিনটি উপলক্ষে শনিবার (সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি পুনরায় একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক (ডিসি) মোহা. খালিদ হোসেন।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শেখ আব্দুল জব্বারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপকমিটির জেলা আহ্বায়ক অ্যাডভোকেট শাহ আলম টুকু, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, সচেতন নাগরিক কমিটির (সনাক) ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট এস এম নওরোজ মহীত, বাগেরহাট প্রেসক্লাব সভাপতি নীহার রঞ্জন সাহা, জেলা কালচারাল অফিসার মো. রফিকুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. শেখ রিয়াদুজ্জামান, ডা. মো. নিশাত রায়হান, সাংবাদিক বাবুল সরদার, মো. কামরুজ্জামান, সনাক সদস্য অধ্যাপক সালেহ আহমেদ, ফিরোজা নাসরিন ডলি, কাজী ডেইজী আকতার, এসিজি সদস্য শারমিন আক্তার প্রিয়া, মিথুন সরদার, ইয়েস দলনতো রনি মাহমুদ প্রমুখ।



বক্তারা বলেন, জনস্বার্থে বাংলাদেশে যতগুলো আইন পাশ হয়েছে, তার মধ্যে তথ্য অধিকার আইন-২০০৯ অন্যতম। উন্নত বাংলাদেশ বিনির্মাণে সবচেয়ে বড় বাধা হচ্ছে দুর্নীতি। আর এই দুর্নীতিকে রুখতে তথ্য অধিকার আইন-২০০৯ অন্যতম হাতিয়ার। প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতে তথ্য অধিকার আইন-২০০৯ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে এখনও এই আইন সম্পর্কে বেশিরভাগ মানুষ জানেন না। বিশেষ করে প্রান্তিক ও প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী জনসাধারণের মধ্যে ধারণা নেই বললেই চলে। তাই এই আইনের ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর আহ্বানও জানান বক্তারা।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।