ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

যানজট নিরসনে যেসব পদক্ষেপ নেবেন ডিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
যানজট নিরসনে যেসব পদক্ষেপ নেবেন ডিএমপি কমিশনার মিট দ্য প্রেস অনুষ্ঠানে ডিএমপির নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর বিভিন্ন পয়েন্টে সড়কে যানজট নিরসনের জন্য স্পট ধরে ধরে সমাধান করা হবে বলে জানিয়েছেন নবনিযুক্ত ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

সোমবার (০২ অক্টোবর) সকাল ১১টার দিকে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন নবনিযুক্ত ডিএমপি কমিশনার।

কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবার সাংবাদিকদের সঙ্গে এ মতবিনিময় সভা ‘মিট দ্য প্রেস’ আয়োজন করে ডিএমপি।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, নিঃসন্দেহে রাজধানীর প্রধান সমস্যা ট্র্যাফিক জ্যাম। ক্রমবর্ধমান গাড়ির চাপ, রাস্তার স্বল্পতা এবং জনসংখ্যার চাপের কারণে দিন দিন ট্র্যাফিক জ্যাম কমানো যাচ্ছে না। আমাদের যতটুকু সামর্থ্য আছে তা প্রয়োগ করতে চাই। বাসস্টপে এসে বাসগুলো রাস্তার মাঝে বাঁকা হয়ে দাঁড়িয়ে থাকে, এতে অন্য গাড়িগুলো যেতে পারে না। এটি সমাধান করতে হবে। এজন্য চালকদেরকে ট্রেনিং দেওয়া হবে। তাদেরকে নিয়ে আমরা কর্মশালা করবো। যাতে তারা এই কাজগুলো না করে।  

তিনি বলেন, পথচারী পারাপারের সময় অনেক গাড়ি স্লো হয়ে যানজটের সৃষ্টি হয়৷ অনেক সময় রাস্তার মাঝ দিয়ে নারী-শিশু দৌড়ে পারাপার হয়। আমি ডিএমপি কমিশনার হিসেবে যোগদান করার পরে প্রথমেই মিটিং করেছি ট্র্যাফিক বিভাগের সঙ্গে। ট্র্যাফিক জ্যামের সমস্যা সমাধানে সবার সহযোগিতা চাই।  

ডিএমপি কমিশনার বলেন, দুই সিটি করপোরেশনের সঙ্গে আলাপ হয়েছে এবং কো-অর্ডিনেশন কমিটি গঠন হয়েছে। খুব অল্প দিনের ভেতরে আমরা ট্র্যাফিক বাতি চালু করব। যাতে সিগন্যাল বাতি অনুযায়ী, ট্র্যাফিক কার্যক্রম করা যায়। ঢাকা শহরে যে ট্র্যাফিক সমস্যা তা ট্র্যাফিক পুলিশ একার পক্ষে সমাধান সম্ভব নয়। ঢাকা শহরে কিছু উন্নয়ন কাজ চলছে। এই উন্নয়ন কাজ শেষ হলে অনেকাংশেই ট্র্যাফিক সমস্যা কমে যাবে। আগে কেউ চিন্তা করতে পারতো না এয়ারপোর্ট থেকে ফার্মগেট ১০ মিনিটে আসতে পারবে। এখন তা সম্ভব হচ্ছে।  

হাবিবুর রহমান আরও বলেন, ট্র্যাফিক পুলিশ যে পরিমাণ কষ্ট করে রোদের মধ্যে রাস্তায় দাঁড়িয়ে কাজ করতে হয়, রমজান মাসেও তারা রাস্তায় হেঁটে হেঁটে ইফতার করে। সেই বাস্তবতাও রয়েছে। খুব অল্প দিনের মধ্যে ট্র্যাফিক বাতির মাধ্যমে ট্র্যাফিক ব্যবস্থা চালু করা হবে।  

মোহাম্মদপুর তিন রাস্তার মোড়ের ট্র্যাফিক যানজটের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, স্পট ধরে ধরে সমাধান করা হবে। মোহাম্মদপুর তিন রাস্তার মোড় এখনই ট্রাফিকের এডিশনাল কমিশনারকে বলবো জায়গাটা ভিজিট করে এর সমাধান করতে। আজকে বিকেলে ওই জায়গা এডিসি-এসি ভিজিট করবেন এবং রিপোর্ট দেবেন, সেখানে কি কি সমস্যা রয়েছে। আগামীকাল থেকে সেটির সমাধান আমি চাই।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
এসজেএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।