ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেনীতে দুই হনুমান ও ১৬ কচ্ছপসহ যুবক আটক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
ফেনীতে দুই হনুমান ও ১৬ কচ্ছপসহ যুবক আটক 

ফেনী: ফেনীতে বিপন্ন প্রজাতির মুখপোড়া দুই হনুমান এবং ১৬টি কচ্ছপসহ আহাদুজ্জামান রাজু (৪২) নামে একজনকে আটক করেছে পুলিশ।

রোববার (৮ অক্টোবর) দুপুর ১টার দিকে ফেনী কাজীরবাগ ইকোপার্কে উদ্ধারকৃত কচ্ছপগুলো অবমুক্ত করা হয়েছে।

 

এর আগে শনিবার (৭ অক্টোবর) রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাতক্ষীরাগামী জিএস ট্রাভেল নামে বাস থেকে হনুমান ও কচ্ছপগুলো উদ্ধার করা হয়।

গ্রেপ্তার রাজু খুলনা কোতোয়ালি থানার শেরে বাংলা রোডের মৃত মো. আব্দুল হামিদের ছেলে।  

পুলিশ সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার রাত ১২টার দিকে ফেনী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. মাহফুজুর রহমানের নেতৃত্বে সদর উপজেলার কালিদহ ইউনিয়নের লালপুল মুহুরি ফিলিং স্টেশনের সামনে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালায় পুলিশ। এসময় জিএস ট্রাভেল নামে একটি বাসের পেছনে মালামাল রাখার বক্স থেকে খাঁচায় বন্দি দুটি হনুমান, চটের বস্তায় বন্দি ১৬টি বিপন্ন প্রজাতির কচ্ছপ জব্দ করা হয়েছে।

ফেনী বন্যপ্রাণী উদ্ধারকারী দলের সদস্য ও বন্যপ্রাণী অপরাধ দমন টিমের সদস্য সাইমুম ফারাবী বলেন, হনুমান ও কচ্ছপ পরিবেশ থেকে চলে গেলে অপূরণীয় ক্ষতি হবে। প্রাণী রক্ষা ও পাচাররোধে সবার সহযোগিতা প্রয়োজন। এজন্য প্রয়োজনে প্রশাসনের সহযোগিতা নিতে হবে।

বন বিভাগের সদর উপজেলা রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিক বলেন, আমাদের পরিবেশ একটি ইকো পদ্ধতির। এসব প্রাণী বিলুপ্ত হলে পরিবেশের জন্য অপূরণীয় ক্ষতি হবে।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) মুহাম্মদ শাহাদাৎ হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পুলিশ হনুমান ও কচ্ছপ উদ্ধার করে। গ্রেপ্তার আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। উদ্ধার করা দুটি হনুমানের চিকিৎসা শেষে কক্সবাজার ডুলাহাজারা সাফারি পার্কে অবমুক্ত করা হবে। এসময় ফেনী পুলিশ প্রশাসন ও বনবিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
এসএইচডি/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।