ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদযাত্রায় সংঘর্ষ

ব্যারিস্টার খোকন-কায়সার কামালদের মামলার প্রতিবেদন ২৭ ডিসেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
ব্যারিস্টার খোকন-কায়সার কামালদের মামলার প্রতিবেদন ২৭ ডিসেম্বর

ঢাকা: পুরান ঢাকার জজ কোর্ট এলাকায় বিএনপি ও সমমনা আইনজীবীদের পদযাত্রা ও মিছিল থেকে পুলিশের উপর হামলার অভিযোগে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালসহ ৬৬ জনের বিরুদ্ধে হওয়া মামলার প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৭ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (১১ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম ফারাহা দিবা ছন্দা প্রতিবেদন দাখিলের এ দিন ধার্য করেন।

এদিন মামলাটিতে প্রতবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু কোতোয়ালী থানা পুলিশ মামলার প্রতিবেদন দাখিল করতে পারেনি। তাই বিচারক তা দাখিলের জন্য নতুন এ দিন ধার্য করেন।

গত ১২ সেপ্টেম্বর দুপুরে বিএনপি ও সমমনা আইনজীবীদের সংগঠন ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ) ঢাকা বার ইউনিট এই পদযাত্রা ও মিছিল বের করে। মিছিলে পুলিশের বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোগ করেন বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় ১৫/২০ প্রায় অর্ধশত আইনজীবী আহত হয়েছেন বলে জানান তারা।

অপরদিকে পুলিশের দাবি, বিএনপিপন্থী আইনজীবীদের হামলায় কোতোয়ালী জোনের এডিসি মুহিত কবির সেরনিয়াবাত, এসি শাহিনুর রহমানসহ ৬/৭ জন পুলিশ কর্মকর্তা আহত হন।

পরে এই ঘটনায় ওইদিন রাতেই কোতয়ালী থানার এসআই শাহাবুদ্দিন হাওলাদার বাদী হয়ে ওই থানায় একটি মামলা করেন। মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালসহ ৬৬ জনকে আসামি করা হয়।

এই মামলায় গত ১৪ সেপ্টেম্বর ৪৯ আইনজীবী ঢাকার নিম্ন আদালত থেকে জামিন পান। জামিন পাওয়া উল্লেখযোগ্য আইনজীবীদের মধ্যে রয়েছেন- ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ মিয়া আলম ও ওমর ফারুক ফারুকী, সাবেক এজিএস তাহেরুল ইসলাম তৌহিদ, আব্দুল খালেক মিলন, আব্দুল হান্নান ভুুইয়া, শাম্মী আক্তার প্রমুখ। এরপর ৮ সেপ্টেম্বর ব্যারিস্টার খোকন, কায়সার কামালসহ অন্য ১৩ জন হাইকোর্ট থেকে ৮ সপ্তাহের আগাম জামিন পান।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
কেআই/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।