ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সামনে অনেক চ্যালেঞ্জ আসতে পারে: ডিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
সামনে অনেক চ্যালেঞ্জ আসতে পারে: ডিএমপি কমিশনার

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, সামনে অনেক চ্যালেঞ্জ আসতে পারে, চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে সতর্ক থেকে দায়িত্ব পালন করতে হবে।  

রোববার (১৫ অক্টোবর) মিরপুরে পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) পুলিশ লাইন্সে বিশেষ রোলকলে উপস্থিত পুলিশ সদস্যদের উদ্দেশে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ এবং মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করা আমাদের প্রধান কাজ ও পবিত্র দায়িত্ব। আমরা ডিসিপ্লিন ফোর্স। আমাদের কাজে-কর্মে ডিসিপ্লিন রাখতে চাই। আমাদের পোশাক-পরিচ্ছদের পাশাপাশি আমাদের মন মানসিকতাও পরিচ্ছন্ন রাখব। আমরা মানুষের ভালো করার জন্য পুলিশের চাকরিতে এসেছি। নিজে ভালো না থাকলে অন্যকে ভালো রাখা যাবে না। সুতরাং নিজে আগে ভালো থাকতে হবে।  

পুলিশ সদস্যদের উদ্দেশে তিনি বলেন, আমার প্রত্যাশা কোন পুলিশ সদস্যের বিরুদ্ধে কোন শৃঙ্খলা পরিপন্থী কাজের অভিযোগ পাওয়া যাবে না। কারণ আমরা সবাই ডিসিপ্লিন ফোর্স। মনে রাখতে হবে অপরাধ করে পার পেয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

ডিএমপি কমিশনার আরও বলেন, আমরা জানি সারাদেশে ডেঙ্গু রোগের প্রকোপ চলছে। সেটি ঢাকা মেট্রোপলিটন এলাকায় বেশি। আমাদের অনেক পুলিশ সদস্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। কিছুদিন আগে পুলিশ হাসপাতালে গিয়েছিলাম, সেখানে দেখেছি চিকিৎসাধীন ৮০ ভাগ রোগীই ডেঙ্গু রোগী। ডেঙ্গু থেকে বাঁচতে আমাদের আশপাশ নিজ দায়িত্বে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সহসা ডেঙ্গু শেষ হয়ে যাবে, বিষয়টি এমন নয়। এর থেকে বাঁচতে নিজেদের সচেতন হওয়া ছাড়া অন্য কোনো ব্যবস্থা নেই।

তিনি বলেন, খেলাধুলা মানুষের মনকে প্রফুল্ল রাখে। মানসিকভাবে প্রফুল্ল থাকতে ও শারীরিকভাবে ফিট থাকতে ডিউটির ফাঁকে ফাঁকে খেলাধুলার কোনো বিকল্প নেই।  

উৎসবমুখর পরিবেশে বিভিন্ন ধরনের খেলার প্রতিযোগিতা আয়োজন করার জন্য প্রত্যেক বিভাগের উপ-পুলিশ কমিশনারদের নির্দেশনা দেন ডিএমপি কমিশনার।

পাশাপাশি অতিরিক্ত ডিউটির চাপ থেকে ফোর্সের মনোবল চাঙা রাখতে সুবিধাজনক সময়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করার জন্য নির্দেশ দেন তিনি।

বিশেষ রোল কলে পিওএম বিভাগের সদস্যরা তাদের সুনির্দিষ্ট কিছু সমস্যা ও চাহিদার কথা ডিএমপি কমিশনারের কাছে তুলে ধরেন। কমিশনার সবার বক্তব্য মনোযোগ দিয়ে শোনেন। তিনি কিছু বিষয়ে তাৎক্ষণিক সমাধান দেন ও কিছু বিষয়ে করণীয় সম্পর্কে দায়িত্বশীলদের দিকনির্দেশনা দেন।

রোলকল শেষে পুলিশ লাইন্সের ব্যারাক, মেস ও রান্নাঘর পরিদর্শন করেন এবং খাবারের মান বৃদ্ধিতে দায়িত্বশীলদের দিকনির্দেশনা দেন ডিএমপি কমিশনার।

এসময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, যুগ্ম পুলিশ কমিশনার, উপ-পুলিশ কমিশনার ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
পিএম/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।