ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিএনপিসহ ৩৬ দলের সমাবেশ: পুলিশের ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
বিএনপিসহ ৩৬ দলের সমাবেশ: পুলিশের ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি

ঢাকা: রাজধানীতে বিএনপিসহ ৩৬টি রাজনৈতিক দলের সমাবেশ ঘিরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা হতে পারে বিবেচনায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বুধবার (১৮ অক্টোবর) দুপুর ২টা থেকে বিএনপির সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই খণ্ড খণ্ড হয়ে আসতে শুরু করেছেন দলীয় নেতাকর্মীরা।

এদিকে পল্টনসহ আশেপাশের এলাকার নিরাপত্তা নিশ্চিতে বাড়ানো হচ্ছে পুলিশের জনবল। বিভিন্ন পয়েন্টে পুলিশ সদস্যদের বাড়তি উপস্থিতি দেখা গেছে। প্রস্তুত রাখা হয়েছে সাঁজোয়া যান, এপিসি, জলকামান ও প্রিজন ভ্যান।

সরকারের পদত্যাগ ও খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপি আয়োজিত সমাবেশ বুধবার দুপুর ২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ। এতে জোটের শীর্ষ নেতারা অংশ নেবেন।

এছাড়া ১২ দলীয় জোট বিকেল ৩টায় বিজয় নগর পানির ট্যাংকের সামনে সমাবেশ করবে। তাদের সমাবেশে জোটের নেতাদের পাশাপাশি আমন্ত্রিত অতিথি থাকার কথা রয়েছে গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি সভাপতি নুরুল হক নুর।

সমমনা জাতীয়তাবাদী জোট বিকেল ৫টায় পুরোনো পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে, এলডিপি বিকেল ৩টায় কাওরান বাজার এফডিসি সংলগ্ন এলডিপি অফিসের সামনে, লেবার পার্টি বেলা ১১টায় পুরোনো পল্টন ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সামনে সমাবেশ করবে।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ফারুক হোসেন বাংলানিউজকে বলেন, আজ বিএনপিসহ ৩৬ দলের সমাবেশ কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন আছে।

সাদা পোশাকে কাজ করছে গোয়েন্দা সদস্যরা। বিএনপি তাদের রাজনৈতিক সভা-সমাবেশ করবে। কিন্তু এটা করতে গিয়ে যদি তারা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে, ভাঙচুর, অগ্নি সংযোগ করে, হামলায় জড়ায়, বেআইনি কার্যকলাপ করে তাহলে ডিএমপি বিন্দুমাত্র ছাড় দেবে না।

ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, পল্টন বিএনপি দলীয় কার্যালয়ের আশপাশে ও বাইতুল মোকাররমের দক্ষিণ গেট এলাকায় পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়েছে। আপাতত পুলিশের পক্ষ থেকে নাশকতা বা বিশৃঙ্খলা আশঙ্কা করা হচ্ছে না। তবে বিশৃঙ্খলা মোকাবেলায় প্রস্তুতি রাখা হয়েছে।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। যেখানে যেমন দরকার তেমন পর্যাপ্ত ডেপ্লয়মেন্ট আছে। সাদা পোশাকে গোয়েন্দারা নজর রাখছেন। আমাদের আহ্বান থাকবে রাজনৈতিক দলের নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে নির্ধারিত সময়ের মধ্যে তাদের কর্মসূচি শেষ করবে।

বিএনপিসহ ৩৬টি রাজনৈতিক দলের সমাবেশ ঘিরে নিরাপত্তা শঙ্কা রয়েছে কিনা জানতে চাইলে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, আমাদের যথেষ্ট প্রস্তুতি আছে। তারা পুলিশের অনুমতি নিয়েই কর্মসূচির আয়োজন করেছে। তবে অস্থিতিশীল পরিবেশ তৈরি অপচেষ্টা হলে যাতে নিয়ন্ত্রণ করা যায়, সে প্রস্তুতি আমাদের আছে।

এর আগে বিএনপির সমাবেশের বিষয়ে মঙ্গলবার (১৭ অক্টোবর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বিএনপি একের পর এক সমাবেশ, একের পর এক কর্মসূচি দিয়ে যাচ্ছে। তারা চাচ্ছে লাগাতার কর্মসূচি দিয়ে সরকার পতন ঘটাতে। এই ধরনের আচরণ কিংবা ষড়যন্ত্র করে কোনোদিন সরকার পরিবর্তন হবে না, তাদের নির্বাচনে আসতে হবে।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
পিএম/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।