ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপপ্রচারে জড়িতদের বিরুদ্ধে প্রবাসে জনমত গঠন করা হচ্ছে: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
অপপ্রচারে জড়িতদের বিরুদ্ধে প্রবাসে জনমত গঠন করা হচ্ছে: প্রধানমন্ত্রী

ঢাকা: বাংলাদেশের অগ্রযাত্রার গতিরোধ করতে দেশে ও বিদেশে একটি দুষ্টচক্র সরকার এবং দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ও অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এ দুষ্টচক্রের বিরুদ্ধে রাষ্ট্রীয় বিভিন্ন সংস্থা কাজ করছে বলেও জানিয়েছেন তিনি ।

বুধবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদের অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য নজরুল ইসলাম বাবুর এক প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী এ কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে বেলজিয়াম সফরে রয়েছেন। তবে বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।
  
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার বাংলাদেশ ও দেশের জনগণের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্বে আজ বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত। নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতু নির্মাণ, মেট্রোরেল, পদ্মা রেললিংক আজ বাস্তব। এছাড়া, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেল উদ্বোধনের অপেক্ষায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প চালুসহ আরও বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নাধীন। এসব অবকাঠামো বাংলাদেশের অগ্রযাত্রার মুকুটে নতুন নতুন স্বর্ণপালক যুক্ত করেছে। বাস্তবায়িত প্রকল্পসমূহের মাধ্যমে দেশের জনগণ বহুমুখী অর্থনৈতিক সুফল পাচ্ছেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিবাচক অগ্রযাত্রায় গতিরোধ করতে বহির্বিশ্বে ও বাংলাদেশে অপপ্রচারকারীদের একটি দুষ্টচক্র সরকার এবং দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ও অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এ দুষ্টচক্রের বিরুদ্ধে বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থা কাজ করছে। দেশের বিরুদ্ধে অপপ্রচারসমূহ মোকাবিলা করার জন্য এবং বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার জন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমসমূহে এবং অনলাইন মিডিয়াতে নিয়মিতভাবে তথ্যবহুল ও বস্তুনিষ্ঠ সংবাদ, প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশের এবং কনটেন্ট প্রচারের বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে।  

বিদেশে বাংলাদেশ মিশনসমূহ নানা রকম সভা বা আলোচনা অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের সচেতন করে দেশের বিরুদ্ধে অপপ্রচার ও হীন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত স্বার্থান্বেষী ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে প্রবাসে জনমত গঠন করছে। অপপ্রচার রোধ কমিটি বিভিন্ন মাধ্যমে প্রাপ্ত অভিযোগসমূহ অবহিত হয়ে যেন সুপারিশ প্রণয়ন করে থাকে, তা বিদেশে বাংলাদেশ মিশনসমূহ অভিযোগ উত্থাপনকারক ব্যক্তি/সংস্থা/দেশের কর্তৃপক্ষের নিকট নিয়মিত উপস্থাপন করে।

সংসদ নেতা বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগ নিয়মিত সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ের মাধ্যমে গুরুত্বপূর্ণ ঘটনাসমূহ সংবাদমাধ্যমকে অবহিত করছে। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র সচিব যে কোনো গুরুত্বপূর্ণ সফর, সভা এবং সাম্প্রতিক বিষয়সমূহ নিয়ে নিয়মিত সাংবাদিকদের ব্রিফ করছেন। পাশাপাশি জনকূটনীতি অনুবিভাগ সামাজিক যোগাযোগ মাধ্যমে যেমন- ফেসবুক ও টুইটারের মাধ্যমে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে আগত অতিথিদের সঙ্গে আলোচনা সম্পর্কে তাৎক্ষণিকভাবে মিডিয়াসহ বিশ্ববাসীকে অবহিত করছে। এ সম্পর্কিত প্রেস রিলিজও যথাসময়ে মিডিয়ায় পাঠানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।