ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভৈরবের রেল দুর্ঘটনার পেছনে নাশকতা আছে, সন্দেহ রেলমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
ভৈরবের রেল দুর্ঘটনার পেছনে নাশকতা আছে, সন্দেহ রেলমন্ত্রীর

ঢাকা: ভৈরবে ঘটে যাওয়া রেল দুর্ঘটনার পেছনে নাশকতার পরিকল্পনা আছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, কোনো নাশকতা রয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।

কারণ, এর আগেও ২০১৩-১৪ সালে আমরা দেখেছি রেল নিয়ে নাশকতা হয়েছে; রেলের ওপর আঘাত এসেছে, পুড়িয়ে দিয়েছে, স্ক্রু খুলে ফেলেছে, ঢিল মারা হতো।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রেলওয়ে ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

নুরুল ইসলাম সুজন বলেন, আমরা তদন্ত করে দেখছি- শুধুমাত্র সিগনাল আমান্য করার কারণেই দুর্ঘটনা ঘটেছে নাকি তার পেছনে কোনো নাশকতার উদ্দেশ্য আছে।

কেন এ আশঙ্কা করছেন জানতে চাইলে তিনি বলেন, আমরা ব্ল্যাক অ্যান্ড হোয়াইট যা দেখছি এছাড়াও সেখানে লাইনের ওপর কিছু হয়েছে কিনা। রেল মন্ত্রণালয় থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে৷ আগামী সাতদিনের মধ্যে এই কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে৷ এ ঘটনায় আমরা সংশ্লিষ্ট ৩ জনকে সাসপেন্ড করেছি৷ তদন্ত প্রতিবেদন পেলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে৷ তবে প্রাথমিকভাবে আমরা ধারণা করছি লোকমাস্টারের অবহেলা বা অক্ষমতায় এ ঘটনা ঘটেছে।

রেলমন্ত্রী বলেন, আমি রেলের দায়িত্ব নেওয়ার পর প্রথমবার যে দুর্ঘটনা হয় সেখানে ২১ জন নিহত হয়েছিল। দীর্ঘদিন পর আবার একটি বড় দুর্ঘটনা ঘটলো৷ এ ঘটনায় ২০ জন মারা গেছেন। আহত হয়েছেন ৩৫ জন৷ ভৈরব থানা স্বাস্থ্য কমপ্লেক্স এ তথ্য জানিয়েছে৷ আহতদের ঢাকায় চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকি অনেকেই চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন। হতাহতদের ক্ষতিপূরণ দেওয়া হবে। যারা প্রাণ হারিয়েছেন আমরা তাদের পরিবারকে এক লাখ করে টাকা দেব। এছাড়া যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার খরচ রেল কর্তৃপক্ষ বহন করবে।

ফার্স্ট এশিয়ান রেল সামিটে যোগ দিতে গত ২৩ অক্টোবর বিদেশ সফর করছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আগামীকাল শুক্রবার (২৭ অক্টোবর) পর্যন্ত তার এ সফরে থাকার কথা। কিন্তু দুর্ঘটনার কথা জানতে পেরে তিনি বুধবার রাতে দেশে ফেরেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।