ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবিতে রাশিয়ান ল্যাঙ্গুয়েজ সেন্টারের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
ঢাবিতে রাশিয়ান ল্যাঙ্গুয়েজ সেন্টারের উদ্বোধন

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটে ‘সেন্টার ফর ওপেন এডুকেশন ইন রাশিয়ান ল্যাঙ্গুয়েজ’ এর উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেন্টারের উদ্বোধন করেন।

এ সময় ইন্সটিটিউটের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এই সেন্টার শিক্ষার্থীদের মাতৃভাষার পাশাপাশি রাশিয়ান ভাষা ও সংস্কৃতি শিখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, দীর্ঘকাল থেকেই বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। বাংলাদেশের শিক্ষা, আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে রাশিয়া গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। এই সেন্টার শিক্ষা ও সংস্কৃতিসহ সব ক্ষেত্রে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও দৃঢ় হবে।

ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে সম্পর্কের শুরু থেকেই তৎকালীন সোভিয়েত ইউনিয়ন যখন বাঙালির স্বাধীনতা সংগ্রামকে সমর্থন করেছিল, তখন থেকে আমাদের দুই দেশের মধ্যে চিরন্তন পারস্পরিক বন্ধন ও সহানুভূতি আছে। বর্তমানে শিল্প, সিনেমা, ফটোগ্রাফি, সঙ্গীত এবং নৃত্য পরিবেশনা, শিক্ষাগত আদান-প্রদান, রাশিয়ান ভাষা শেখার জন্য সহায়তা প্রকল্প এবং আরও অনেক কিছু ক্ষেত্রে দ্বিপাক্ষিক কার্যক্রমের মাধ্যমে দুই দেশের মধ্যে মানবিক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এ বি এম রেজাউল করিম ফকিরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের কাউন্সিলর এবং রাশিয়ান হাউজের ডিরেক্টর মি. পাভেল এ দভোয়চেনকভ, সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশের সাধারণ সম্পাদক ড. জয়নুল আবেদিন, সেন্টারের খণ্ডকালীন শিক্ষক অধ্যাপক খালিদোভা রশিদা এবং নাদেজদা আলিপুলাতোভা বক্তব্য দেন। অনুষ্ঠানে ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাশিয়ান হাউসের সহায়তায় রাশিয়ার দাগেস্তান স্টেট পেডাগোজিকাল ইউনিভার্সিটির ব্যবস্থাপনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটে রাশিয়ান সেন্টার ফর ওপেন এডুকেশন আনুষ্ঠানিকভাবে চালু হলো। এই প্রোগ্রামটি শুধু ভাষা শিখতে সাহায্য করবে না, বরং রাশিয়ান সরকার প্রদত্ত বৃত্তি পেতে সাহায্য করবে। সেই সঙ্গে রাশিয়ান সাহিত্য ও সংস্কৃতির গভীর উপলব্ধি প্রদান করবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, বাংলাদেশের বৃহত্তম বিদ্যুৎ প্রকল্পের জন্য বিভিন্ন বিভাগে প্রচুর মেধাবী জনবল প্রয়োজন যারা রাশিয়ান ভাষা জানেন তাদের সেখানে কাজ করার বিশেষ সুযোগ আছে।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
এইচএমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।