ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিএনপির সমাবেশ ঘিরে পুলিশের ইতিবাচক মনোভাব 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
বিএনপির সমাবেশ ঘিরে পুলিশের ইতিবাচক মনোভাব 

ঢাকা: ২৮ অক্টোবরের মহাসমাবেশে অংশগ্রহণের লক্ষে একদিন আগেই ঢাকার পল্টন এলাকায় বিএনপির নেতাকর্মীদের উপস্থিতি বাড়ছে। অন্যদিকে পুলিশ বাহিনীর ব্যাপক উপস্থিতির সঙ্গে একটি জলকামান ও একটি রায়ট কার প্রস্তুত রাখা হয়েছে বিএনপির অফিসের সামনে।

এদিকে, বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে আইন শৃঙ্খলা পরিস্থিতি এখন পর্যন্ত ঠিক আছে বলে মন্তব্য করেছেন পুলিশের মতিঝিল বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান। বিএনপির মহাসমাবেশ ঘিরে পুলিশের ইতিবাচক মনোভাব রয়েছে বলেও জানান তিনি।

শুক্রবার (২৭ অক্টোবর) নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের উপস্থিতি ও আইন শৃঙ্খলা পরিস্থিতি দেখতে এসে মতিঝিল বিভাগের ডিসি এ মন্তব্য করেন।

সন্ধ্যায় সরেজমিনে নয়া পল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে গিয়ে দেখা যায়, একদিন আগেই বিএনপির ডাকা মহাসমাবেশে উপস্থিত হতে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন দলীয় নেতাকর্মীরা। জুমার নামাজের পর পরই নয়াপল্টন এলাকায় নেতাকর্মীদের উপস্থিতি বাড়তে থাকে। বিকেল থেকে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বড় ধরনের জনসমাগম হয়। এ সময় তারা খণ্ড খণ্ড দলে ভাগ হয়ে সরকার বিরোধী স্লোগান দিতে থাকেন।

এদিকে বিকেলে পুলিশের সংখ্যা কম থাকলেও সন্ধ্যার পরই বিপুল পুলিশ সংখ্যক পুলিশ উপস্থিত হন ও সতর্ক অবস্থান নেন। এ সময় পুলিশ বাহিনীর সঙ্গে একটি জল কামান ও একটি রায়ট কার প্রস্তুত রাখা হয়।

এদিকে অধিক পুলিশের উপস্থিতে ভীতি পরিবেশ বিরাজ করছে নয়াপল্টন এলাকায়। দলের সিনিয়র নেতারা বারবার মাইকিং করে নেতাকর্মীদের যার যার বাসায় চলে যেতে বলেছেন। তবে বিএনপির নেতাকর্মীরা এলাকা ছাড়ছেন না।

তবে, শনিবার (২৮ অক্টোবর) বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে আইন শৃঙ্খলা পরিস্থিতি এখন পর্যন্ত ঠিক আছে বলে মন্তব্য করেছেন পুলিশের মতিঝিল বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান।

তিনি বলেন, তারা এখানে কাজ করুক। যদি পরিপূর্ণভাবে এ অংশের শৃঙ্খলা না আসে, তখন আমরা আমাদের আইনি ব্যবস্থা নেব। তবে আইন শৃঙ্খলা পরিস্থিতি এখন পর্যন্ত ঠিক আছে। আমরা এ পরিস্থিতিকে ইতিবাচক ভাবে দেখছি।

ডিসি হায়াতুল ইসলাম খান বলেন, আমরা বিএনপি পার্টি অফিসের সামনে উৎসব জনতাকে দেখছি। এ মুহূর্তে রাস্তার দুই পাশে যান চলাচল স্বাভাবিক আছে। আমরা এ পরিস্থিতিকে ইতিবাচকভাবে দেখছি।

বিএনপির পক্ষ থেকে অভিযোগ আসছে সরকারের পক্ষ থেকে উত্তেজনাকর পরিবেশ সৃষ্টি করা হচ্ছে এ বিষয়ে সাংবাদিকেরা জানতে চাইলে ডিসি মতিঝিল বলেন, কেন উত্তেজনাকর পরিবেশ সৃষ্টি হচ্ছে, এটা এখানে যারা জড়ো হচ্ছে তারাই ভালো বলতে পারবেন।

তিনি বলেন, আমাদের ডিএমপি কমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, এ দুইটি রাজনৈতিক দলের পাশাপাশি বেশ কিছু রাজনৈতিক দলের সমাবেশের জন্য অনুমতিপত্র ডিএমপিতে আছে। সেখানে সিদ্ধান্ত দেওয়ার পরই সমাবেশের কার্যক্রম তারা পরিচালনা করতে পারবে। যেহেতু এ সিদ্ধান্ত এখনো আসেনি, তাই আমরা নেতাকর্মীদের অনুরোধ করেছি আপনারা কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না। দুই পাশের রাস্তার যানচলাচল স্বাভাবিক রাখবেন। যাতে করে এখানের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং জনশৃঙ্খলা বিপন্ন না হয়।

ডিসি হায়াতুল ইসলাম খান বলেন, যদি আমরা দেখি এখানে জনশৃঙ্খলা বিঘ্ন হচ্ছে তাহলে আমরা এর ব্যবস্থা নেব। আমি ব্যক্তিগতভাবে কয়েকজন বিএনপির সিনিয়র নেতাদের অনুরোধ করেছি, আপনারা আপনাদের নেতাকর্মীদের নিয়ন্ত্রণ করেন। যাতে যানচলাচলের কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়। তারাও আমাদের জানিয়েছেন তারা নেতাকর্মীদের পার্টি অফিসের সামনে থেকে সরানোর ব্যবস্থা নিচ্ছেন। বিএনপির সিনিয়র নেতাকর্মীরা ইতিবাচকভাবে আমাদের কথার সাড়া দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
ইএসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।