ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিচারপতির বাসায় হামলা ও হাসপাতালে আগুনের দায় নির্দেশদাতাদের: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
বিচারপতির বাসায় হামলা ও হাসপাতালে আগুনের দায় নির্দেশদাতাদের: তথ্যমন্ত্রী

ঢাকা: বিএনপি-জামায়াতের সমাবেশ থেকে প্রধান বিচারপতির বাসায় হামলা ও পুলিশ হাসপাতালে আগুন দেওয়ার এ বর্বরতা কোনো রাজনৈতিক দল করতে পারেনা। এর দায় শুধু যারা করেছে তাদের নয় নির্দেশ দাতাদেরও দায় রেয়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

রোববার (২৯ অক্টোবর) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি শান্তিপূর্ণ সমাবেশের কথা বলে ২৮ অক্টোবর মহাসমাবেশর ডাক দিয়েছিলো। সরকার, পুলিশ প্রশাসন এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী প্রশাসন তাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করেছে। তারা যেখানে সমাবেশ করতে চেয়েছে, সেখানে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।

শান্তিপূর্ণভাবে সমাবেশের কথা বলে তারা সমাবেশ শুরু হওয়ার আগেই প্রধান বিচারপতির বাসভবনে হামলা চালিয়েছে। প্রধান বিচারপতি কোন রাজনৈতিক ব্যক্তিত্ব নয়, প্রধান বিচারপতি একটি প্রতিষ্ঠান। বিচার বিভাগের প্রধান। তার বাসভবনে তারা হামলা চালিয়েছে এবং সেখানে ঢুকে পড়েছে।

হাছান মাহমুদ বলেন, এভাবে বর্বরতা কোনো রাজনৈতিক দল করতে পারে না। এটির দায় শুধু যারা করেছে তাদের নয়, এটির দায় এটির নির্দেশ দাতাদের। কারণ তারা এই প্রস্তুতি নিয়ে এসেছিল। তারা বোমা নিক্ষেপ করেছে, পুলিশের উপর ককটেল নিক্ষেপ করেছে এবং পুলিশ সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়েছে। যদি সর্বোচ্চ ধৈর্যের পরিচয় না দিত, তাহলে শতাধিক পুলিশ আনসার সদস্যসহ প্রায় দেড় শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য আহত হতো না। পুলিশ সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়েছে বিধায় বিএনপি নেতাকর্মীরা আহত হয়নি। ওরা হয়তো একটা মনগড়া তথ্য দিবে।

তিনি বলেন, গতকালের সংঘর্ষে শামীম মিয়া নামের যে যুবদল নেতা মারা গেছে বলে মির্জা ফখরুল সাহেবরা বলেছেন, তাদের রাজনীতি তো মিথ্যাচারের উপর। তার পরিবার বলছে তিনি কোনো দলের সঙ্গে যুক্ত ছিলেন না। তার গায়ে কোন আঘাতের চিহ্ন ছিল না। হাসপাতাল বলছে তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। অর্থাৎ কি রকম মিথ্যাচার।

তথ্যমন্ত্রী বলেন, পুলিশ সদস্য হত্যার দায় এড়ানোর জন্য একজন সাধারণ মানুষ যিনি তাদের এই অপকর্মে জন্য মৃত্যুবরণ করেছে, তাকে যুবদল বলে পরিচয় দিচ্ছে। এ ধরনের ন্যক্কারজনক ঘটনা দেশ, জনগণ, সরকার বরদাশ করতে পারে না এবং আমরা এ ধরনের ন্যক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি ঘটতে দিতে পারিনা। যারা এরকম ঘটনার নেতৃত্ব দিয়েছেন তারা দায় এড়াতে পারেন না। আমাদের দায়িত্ব দেশে শান্তি-শৃঙ্খলা, জনমনে স্বস্তি স্থাপন করা, জনগণের নিরাপত্তা নিশ্চিত করা।


বাংলাদেশ সময় : ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ২৯,২০২৩
জিসিজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।