ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদপুরে নিষেধাজ্ঞা মানছেন না জেলেরা, আটক ১৩০

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
চাঁদপুরে নিষেধাজ্ঞা মানছেন না জেলেরা, আটক ১৩০

চাঁদপুর: চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণের নিষেধাজ্ঞা মানছেন না জেলেরা। আইন অমান্য করে অভয়াশ্রম এলাকায় ইলিশ ধরায় টাস্কফোর্স ও নৌ পুলিশের পৃথক অভিযানে আটক হয়েছে ১৩০ জেলে।

এর মধ্যে ৯০ জেলেকে আটক করেছে নৌ পুলিশ এবং ৪০ জেলে আটক হয় চাঁদপুর সদর টাস্কফোর্সের অভিযানে।

রোববার (২৯ অক্টোবর) দুপুরে চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম জানান, ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত অভয়াশ্রম এলাকায় টাস্কফোর্স অভিযান চালিয়ে ৪০ জেলেকে আটক করেন। এর মধ্যে ৩১ জেলেকে সাতদিন করে কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক। একই সময় অপ্রাপ্ত বয়স্ক নয় জেলেকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি জানান, অভিযানের সময় সাতটি মাছ ধরার ইঞ্জিনচালিত কাঠের নৌকা, ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও পাঁচ কেজি ইলিশ জব্দ করা হয়। জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং ইলিশ মাছ গরিবদের মাঝে বিতরণ করা হয়।

অপরদিকে চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, গত ২৪ ঘণ্টায় নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের সবগুলো ইউনিট অভিযান পরিচালনা করে ৯০ জেলেকে আটক করে। এর মধ্যে ৩২ জনকে বিভিন্ন মেয়াদে সাজা, ছয়জনকে পাঁচ হাজার টাকা করে জরিমানা, ১২ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা রেখে ছেড়ে দেওয়া হয়। বাকি ৪০ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়।

এসব ঘটনায় মামলা হয়েছে ১৩টি এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় তিনটি। অভিযানের সময় জব্দকৃত নয় লাখ মিটার কারেন্টজাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং ৯৫৯ কেজি ইলিশ স্থানীয় এতিমখানা ও গরিবদের মাঝে বিতরণ করা হয়।  

এছাড়া জব্দকৃত ৩৭টি নৌকা থানা হেফাজতে রয়েছে বলে জানান ওসি।  

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।