ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

হরতাল-অবরোধে কৃষিপণ্য নির্বিঘ্নে বাজারজাতকরণের দাবি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
হরতাল-অবরোধে কৃষিপণ্য নির্বিঘ্নে বাজারজাতকরণের দাবি

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলায় হরতাল-অবরোধে কৃষিপণ্য নির্বিঘ্নে বাজারজাতকরণের দাবি জানিয়েছেন কৃষক নেতারা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে কৃষিপণ্য নির্বিঘ্নে বাজারজাতকরণের দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে  কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান ময়েজ ওরফে কুল ময়েজ বলেন, কৃষি কাজের সঙ্গে বাংলাদেশের ৮০ ভাগ মানুষ সরাসরিভাবে জড়িত। অথচ এই কৃষিকে ধ্বংস করতে নানামুখী ষড়যন্ত্র এখনও বিদ্যমান। ২০১৪ সালে টানা হরতাল-অবরোধে বাংলাদেশে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষিখাত। পরে করোনাকালীন মুখ থুবড়ে পরে দেশের কৃষিখাত। যার ভুক্তভোগী হচ্ছে দেশের কোটি কোটি জনগণ। বর্তমান সরকারের নানামুখী পদক্ষেপে কৃষিখাতকে ভগ্নদশা থেকে উত্তরণের জন্য কৃষকরা কঠোর পরিশ্রম করছে।

কৃষকদের ব্যাংক থেকে কোনো ঋণ দেওয়া হয় না জানিয়ে তিনি আরও বলেন, এনজিওর সুদসহ ঋণের কিস্তি দিতে আজ কৃষক সমাজ হিমশিম খাচ্ছে। ঠিক সে সময়ে হরতাল আর অবরোধের মতো কঠোর কর্মসূচি গ্রহণ করেছে বিরোধী রাজনৈতিক জোট। এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছেন দেশের কৃষক সমাজ।

শুধুমাত্র ঈশ্বরদীতে প্রতিদিন ১০ কোটি টাকার লেনদেন হয় জানিয়ে সিদ্দিকুর রহমান বলেন, আন্দোলন সংগ্রাম করে কৃষক ও কৃষি পণ্যকে জিম্মি করে রাজনৈতিক নেতারা ক্ষমতায় যায়, তারা লাভবান হয়। আর ক্ষতিগ্রস্ত হয় কৃষক। হরতাল অবরোধে কৃষিপণ্য নির্বিঘ্নে চলাচল করতে দেওয়া না হলে দেশে খাদ্য সংকট দেখা দিবে। আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে দেশের কোটি কোটি কৃষক। যার প্রভাব পড়বে দেশের অর্থনীতিতে।

কৃষক উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক আবুল হাসেমের সঞ্চালনায় জাতীয় পদকপ্রাপ্ত কৃষক জাহিদুর রহমান জাহিদ, জাতীয় পদকপ্রাপ্ত হাবিবুর রহমান হাবিব, পদকপ্রাপ্ত বেলী বেগম, রেজাউল করিম রেজা, শাহিনুজ্জামান, খোরশেদ আলমসহ শত শত কৃষক এসময় উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।